| |
               

মূল পাতা আন্তর্জাতিক বায়ুদূষণে শীর্ষে দুবাই, রাজধানী ঢাকার অবস্থান ১২


বায়ুদূষণে শীর্ষে দুবাই, রাজধানী ঢাকার অবস্থান ১২


রহমত নিউজ ডেস্ক     17 September, 2023     11:05 AM    


দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে ছিল সংযুক্ত আরব আমিরাতের দুবাই। একিউআই সূচকে শহরটির স্কোর ছিল ১৬০। দ্বিতীয় স্থানে থাকা চীনের বেইজিংয়ের স্কোর ১৫৮। রাজধানী ঢাকার বায়ুদূষণ কমছে না। ঢাকার অবস্থান ১২তম।

আজ (১৭ সেপ্টেম্বর) রবিবার সকাল ১০টার দিকে এ তথ্য জানানো হয়। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স—একিউআই) এ সময় ঢাকার স্কোর ১১২। বাতাসের এই মান সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।