| |
               

মূল পাতা জাতীয় হেফাজতের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা, তালিকায় নেই মাওলানা মামুনুল হক (ভিডিও)


হেফাজতের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা, তালিকায় নেই মাওলানা মামুনুল হক (ভিডিও)


রহমত নিউজ     31 August, 2023     10:55 PM    


৫৩ সদস্য বিশিষ্ট উপদেষ্টা ও ২১১ সদস্যের কমিটি ঘোষণা করেছে দেশের সর্ববৃহৎ অরাজনৈতিক ধর্মীয় সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ।

গত ৫ আগস্ট শনিবার হেফাজতে ইসলাম বাংলাদেশের ২০২১ সালে বিলুপ্ত হওয়া কমিটির সব সদস্যকে বর্তমান কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয় দলটির আমীর আল্লামা মুহিব্বুলাহ বাবুনগরী। এদিন বর্তমান ও বিলুপ্ত কমিটির সমন্বয়ে একটি খসড়া কমিটির তালিকা প্রণয়ন করার জন্য সংগঠনের মহাসচিব শায়েখ সাজিদুর রহমানের নেতৃত্বে ১২ সদস্যের একটি উপকমিটি গঠন করা হয়। 

পরে আজ বৃহস্পতিবার ৩১ আগস্ট সকাল ১০টায় হেফাজত মহাসচিবের নেতৃত্বে সাবকমিটির সদস্যরা চট্টগ্রামস্থ বাবুনগর মাদরাসায় হেফাজত আমীর আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর নিকট বর্তমান ও বিলুপ্ত কমিটির সমন্বয়ে  ২১১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কার্যকরী কমিটি ও ৫৩ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদের খসড়া তালিকা পেশ করেন। হেফাজত আমীর বর্তমান ও বিলুপ্ত কমিটির সমন্বয়ে গঠিত  কমিটির উভয় তালিকাকে অনুমোদন দেন।

বর্তমান কমিটিতে বেশকিছু রদবদল এনেছে হেফাজতে ইসলাম। পূর্বের কমিটির অন্যান্য সদস্যারা স্বীয় পদে পূনর্বহাল হলেও কারামুক্ত সাবেক সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদীকে তার আগের পদ ফিরিয়ে দেয়া হয়নি। এতোদিন সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্বে থাকা মাওলানা মীর ইদ্রিসকেও রাখা হয়নি এ পদে। নতুন  সাংগঠনিক সম্পাদক বেছে নেয় হেফাজত। এ পদে দায়িত্ব দেয়া হয় আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম মাদানীনগরের সিনিয়র মুহাদ্দিস মুফতি বশিরুল্লাহকে। একাধিক সুত্রে জানাযায়, সরকার কট্টর সমালোচক হওয়ায় সাংগঠনিক সম্পাদক পদে রাখা হয়নি কারামুক্ত সাবেক সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদীকে । মাওলানা ইসলামাবাদী ও মাওলানা মীর ইদ্রিসকে করা হয়েছে  যুগ্ম মহাসচিব।

কমিটিতে দেখা যায়নি হেফাজতের আলোচিত নেতা মাওলানা মামুনুল হককে। তবে দলটির নায়েবে আমীর মাওলানা মুহিউদ্দিন রাব্বানী জানান, কারাবন্দী আলেমদের কারামুক্তির পর কমিটিতে যুক্ত করা হবে।

এছাড়া হেফাজতের আলোচিত আরেক নেতা মুফতি হারুন ইজহারকে শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক থেকে পদায়ন করে যুগ্ম মহাসচিব করা হয়েছে।

এদিকে ২০২১ সালে হেফাজতে ইসলামের কমিটি বিলুপ্ত করার পূর্বে পদত্যাগ করা হেফাজত নেতারা বর্তমান কমিটিতে যায়গা না পেলেও যায়গা করে নিয়েছেন মুধুপূরের পীর মাওলানা আব্দুল হামীদ। ২০২১ সালের  ২৮ মে হেফাজতের প্রয়াত আমীর আল্লামা জুনায়েদ বাবুনগরীর নেতৃত্বাধীন কমিটিকে অবৈধ ঘোষণা করেছিলেন তিনি। বর্তমান কমিটিতে নায়েবে আমীরের দায়িত্ব পেয়েছেন তিনি।

ভিডিওতে দেখুন...