| |
               

মূল পাতা জাতীয় সরকার টাকা দিয়ে কী করছি সবার জানার অধিকার আছে: পরিকল্পনামন্ত্রী 


টাকা দিয়ে কী করছি সবার জানার অধিকার আছে: পরিকল্পনামন্ত্রী 


রহমত নিউজ     26 August, 2023     05:01 AM    


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, লাখ কোটি টাকা দিয়ে আমরা কী কাজ করছি, কেন করছি, সেই টাকার মালিক জনগণের তা জানার অধিকার ও প্রয়োজন আছে।

শুক্রবার (২৫ আগস্ট) বিখ্যাত কার্টুনিস্ট এম এ কুদ্দুসের স্মরণসভা ও ‘বাংলাদেশের অর্থনীতি-রাজনীতিতে কার্টুনের ভূমিকা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। 

জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে ঢাকার রাজবাড়ী জেলা সাংবাদিক সমিতি এ স্মরণসভা ও আলোচনার আয়োজন করে। এম এ কুদ্দুস সমিতির প্রয়াত সাধারণ সম্পাদক।

প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন, সাম্প্রতিক সময়ে পত্রপত্রিকায় কার্টুন কম দেখা যায়। আগে বেশি দেখা যেত। পশ্চিমা জগতে কার্টুনের বিশাল ভূমিকা রয়েছে। একটি ছবি দিয়ে অনেক শব্দের চেয়েও বেশি কিছু বোঝানো যায়। আর একটা কার্টুন দিয়ে বোঝানো যায় লাখো মিলিয়ন শব্দ। এই মাধ্যমের সৃজনশীল স্রষ্টা ছিলেন এম এ কুদ্দুস।

এম এ মান্নান বলেন, তথ্য জানার মাধ্যম হচ্ছেন সাংবাদিকরা। প্রকৃত তথ্য জানার জন্য আমি সাংবাদিকদের সাথে মেশার চেষ্টা করি। সাংবাদিকতা পেশায় যারা ভূমিকা পালন করছেন, তারা রাষ্ট্র ও সমাজের প্রতি দায়বদ্ধ থেকে দায়িত্ব পালন করবেন।

ঢাকার রাজবাড়ী জেলা সাংবাদিক সমিতির সভাপতি নুরে আলম সিদ্দিকী হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুল লতিফ মোল্লা। স্মৃতিচারণ করেন এম এ কুদ্দুসের স্ত্রী তানিয়া সুলতানা, নয়া দিগন্তের চিফ রিপোর্টার ও সমিতির অর্থ সম্পাদক আশরাফুল ইসলাম, দৈনিক সংবাদের সহসম্পাদক ওবায়েদ আকাশ, বাংলাদেশ প্রতিদিনের পান্থ আফজাল, সমিতির সাংগঠনিক সম্পাদক অরন্য গফুর এবং সাংস্কৃতিক সম্পাদক চন্দন সান্যাল। 

আরও উপস্থিত ছিলেন মাসিক সরগমের সম্পাদক ও রাজবাড়ী জেলা সাংবাদিক সমিতির উপদেষ্টা কাজী রওনাক হোসেন, জ্যেষ্ঠ সাংবাদিক গোলাম মুর্তজা, ডিইউজের সাধারণ সম্পাদক আকতার হোসেন, সমিতির সহসভাপতি শাহীন হাসনাত, রাজবাড়ী জেলা সাংবাদিক সমিতির সহসভাপতি মানিক লাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. ফারহানা রশীদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিমন রহমান।