| |
               

মূল পাতা আন্তর্জাতিক ভারতের কয়েক হাজার কিলোমিটার জমি কেড়ে নিয়েছে চীন : রাহুল গান্ধী


রাহুল গান্ধী

ভারতের কয়েক হাজার কিলোমিটার জমি কেড়ে নিয়েছে চীন : রাহুল গান্ধী


আন্তর্জাতিক ডেস্ক     26 August, 2023     05:39 AM    


ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী বলেছেন, এটা স্পষ্ট যে চীন ভারতের জমি কেড়ে নিয়েছে।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী এমপি বর্তমানে লাদাখ সফরে রয়েছেন। শুক্রবার (২৫ আগস্ট) কার্গিলে এক জনসভায় বক্তব্যও দেন রাহুল। এ সময়ে রাহুল বলেন, লাদাখ একটি কৌশলগত জায়গা। এখানে আসার পর, বিশেষ করে যখন আমি প্যাংগং লেকে ছিলাম, তখন একটা বিষয় স্পষ্ট যে চীন ভারতের জমি কেড়ে নিয়েছে। চীন কয়েক হাজার কিলোমিটার জমি কেড়ে নিয়েছে।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পুরোনো মন্তব্যকে নিশানা করেন যেখানে বলা হয়েছিল আমাদের এক ইঞ্চি জমিও কেউ দখল করেনি। তিনি বলেন, এটা মিথ্যা। চীন কয়েক হাজার কিলোমিটার জমি দখল করে নিয়েছে। রাহুল গান্ধী বলেন,  লাদাখের প্রত্যেকটি মানুষ জানে যে চীন লাদাখের জমি দখল করেছে এবং প্রধানমন্ত্রী ওই ইস্যুতে সত্যি কথা বলছেন না।  

কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী হিন্দুত্ববাদী বিজেপিকে নিশানা করে আরও বলেন, ‘গত কয়েক বছর ধরে দেশজুড়ে ঘৃণা আর বিদ্বেষ ছড়িয়ে চলেছে বিজেপি ও আরএসএস। ধর্মীয় সংখ্যালঘুদের নিশানা করা হচ্ছে। ইডি, সিবিআইসহ বিভিন্ন কেন্দ্রীয় এজেন্সির ভয় দেখিয়ে মানুষের মুখ বন্ধ রাখার চেষ্টা চালাচ্ছে।’   

 বিজেপি ও আরএসএসের দেশজুড়ে বিদ্বেষ ছড়ানো রুখতে এর আগে ভারত জোড়ো পদযাত্রা করেছিলেন বলে জানিয়ে রাহুল গান্ধী বলেন, কংগ্রেসের লক্ষ্য একটাই, দেশজুড়ে ভ্রাতৃত্ব আর বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সৌহার্দ্য বজায় রাখা। আমরা দেশজুড়ে ভালোবাসার দোকান খুলতে চাই। ভারত জোড়ো পদযাত্রায় অসংখ্য  সাধারণ মানুষের সঙ্গে মিশেছি। তারা কেউই চায় না, নিজেদের মধ্যে লড়াই করতে। হানাহানি করতে। কিন্তু বিজেপি-আরএসএস চায়, সম্প্রদায়ের সঙ্গে সম্প্রদায়ের, ধর্মের সঙ্গে ধর্মের লড়াই চলুক বলেও মন্তব্য করেন কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী এমপি।

-পার্সটুডে