| |
               

মূল পাতা জাতীয় ‘মশার ভয়ে’ বক্তব্য ভুলে গেলেন অর্থমন্ত্রী


‘মশার ভয়ে’ বক্তব্য ভুলে গেলেন অর্থমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     22 August, 2023     09:58 PM    


জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি অনুষ্ঠানে ‘মশার ভয়ে’ বক্তব্যের একাংশ বলতে ভুলে গিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিছুক্ষণ পর অবশ্য ভুলে যাওয়া সেই কথা মনে পড়ে তার। পরে ‘ক্ষমা চেয়ে’ সেই বক্তব্য দেন তিনি।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর ভবনের সম্মেলন কক্ষে এ ঘটনা ঘটে। এদিন ভ্যাট আদায়ের ইলেকট্রনিক ফিসক্যাল ম্যানেজমেন্ট সিস্টেমের (ইএফডিএমএস) উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের বক্তব্য দেন অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, এনবিআরের সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) মইনুল খান, জেনেক্স ইনফোসিসের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ জালাল উদ্দিন প্রমুখ।

ইএফডিএমএস উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চের নির্দিষ্ট স্থানে বক্তব্য না দিয়ে নিজ আসনে বসেই বক্তব্য শেষ করেন অর্থমন্ত্রী। এরপর এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমও সমাপনী বক্তব্য দিয়ে ফেলেন।

এমন সময় অর্থমন্ত্রী মাইক্রোফোন নিয়ে বলে উঠেন, মশার দিকে নজর রাখতে গিয়ে তিনি একটি কথা বলতে ভুলে গেছেন। এরপর রাজস্ব আদায় সম্পর্কে ফরাসি অর্থমন্ত্রীর একটি বক্তব্যের উদাহরণ দিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘রাজহাঁসের পালক এমনভাবে তুলতে হবে, যেন রাজহাঁস কষ্ট না পায়। একজন কর দেবেন, আরেকজন দেবেন না, তা যেন না হয়।’

মশা নিয়ে অন্য সবার চেয়ে অর্থমন্ত্রীর বেশি ভয় থাকাটাও হয়তো যৌক্তিক। অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর ২০১৯ সালে তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। একই বছর জাতীয় বাজেট পেশ করার দিন তিনি বেশ অসুস্থ ছিলেন। তিনি যখন বাজেট পেশ করতে প্রচণ্ড অসুবিধা বোধ করছিলেন, তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পিকারের অনুমতি নিয়ে অর্থমন্ত্রীর হয়ে বাজেটের বাকি অংশ উপস্থাপন করেন।

এনবিআর ভবনে আজ যখন অনুষ্ঠান হচ্ছিল, তখনও মশা মারার ব্যাট হাতে একজনকে মঞ্চে উপবিষ্ট অতিথিদের পেছনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গত ১৫ বছরে বর্তমান সরকার ২ কোটি ৩৫ লাখ নতুন কর্মসংস্থানের সৃষ্টি করেছে। রাজস্ব আদায় বেড়েছে ৬ গুণ। ইএফডিএমএস রাজস্ব আদায়কে আরও গতিশীল করবে।


সূত্র : সমকাল