| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন ১০ দলকে নিবন্ধন না দেওয়ার কারণ জানাল ইসি


১০ দলকে নিবন্ধন না দেওয়ার কারণ জানাল ইসি


রহমত নিউজ     27 July, 2023     10:13 PM    


১০ রাজনৈতিক দলকে নিবন্ধন না দেওয়ার কারণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নিবন্ধন না দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) চূড়ান্ত সিদ্ধান্তের কথা গণঅধিকার পরিষদ ও এবি পার্টিসহ ১০টি রাজনৈতিক দলকে জানিয়ে দেয়া হয়েছে। প্রত্যেক দলের সভাপতি বরাবর চিঠি দিয়ে জানিয়ে দেয় সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি।

বুধবার (২৬ জুলাই) এই তথ্য জানিয়েছেন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব মো. আবদুল বাতেন।

তিনি বলেন, প্রত্যেকটি দলের প্রধান তথা সভাপতি বা আহ্বায়ককে চিঠি দিয়েছি। কেন নিবন্ধনের জন্য তাদের আবেদন নামঞ্জুর করা হয়েছে। আবেদনের সময় যে দল যেভাবে কমিটি জমা দিয়েছিল, সে অনুযায়ীই প্রতিটি দলের প্রধানকে চিঠি দেয়া হয়েছে। এক্ষেত্রে পরবর্তীতে কোনো দলের কেন্দ্রীয় কমিটিতে কোনো পরিবর্তন আনা হলো কি-না, সেটা আমলে নেয়া হয়নি।

আবেদন নামঞ্জুর করা দশটি দলের মধ্যে গণঅধিকার পরিষদ দু’ভাগে ভাগ হয়েছে। এক্ষেত্রে নিবন্ধনের আবেদনকালীন সদস্য সচিব নূরুল হক নুরের পক্ষে কাউন্সিল করে তাকে সভাপতি দেখিয়ে নতুন কমিটি ঘোষণা করেছে। আর তদন্ত হওয়ার পর তারা সেই কমিটি ইসিতে জমাও দিয়েছে।

বাতেন বলেন, নুরের কমিটিকে আমলে নেওয়ার কোনো প্রথা নেই। কেননা, আবেদনে যে কমিটি আছে, নিবন্ধন সনদ পাওয়ার আগ পর্যন্ত সংশ্লিষ্ট দলের ওই কমিটিকেই আমাদের আমলে নিতে হবে। তবে তারা যদি নিবন্ধন পাওয়ার পর নতুন কমিটি দিতো এবং আমাদের কাছে জমা দিতো তখন সেটি গ্রহণযোগ্য হতো।

নির্বাচন কমিশনে ৯৩টি দল নিবন্ধনের জন্য আবেদন করে। এর মধ্যে ১২টি প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ হয়।

এগুলো হলো- বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি), বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি (বিএইচপি), গণঅধিকার পরিষদ, নাগরিক ঐক্য, বাংলাদেশ সনাতন পার্টি- বিএসপি, বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি), বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ মাইনোরিটি জনতা পার্টি (বিএমজেপি), বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি), ডেমোক্র্যাটিক পার্টি ও বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডিপি)।

১২টি দলের মধ্যে অধিকতর তদন্তে বাদ পড়ে আটটি দল। আর গণঅধিকার পরিষদ, বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন (বিএনএম) ও এবি পার্টিকে নিবন্ধন দেওয়ার লক্ষ্যে চারটি তদন্ত কমিটি গঠন করে দেয় ইসি।

কমিটি পুনরায় যাচাই-বাছাই করে প্রতিবেদন দেয়। তদন্ত অনুযায়ী বিএনএম ও বিএসপিকে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত দেয় সংস্থাটি। এক্ষেত্রে ২৬ জুলাইয়ের মধ্যে দল দু’টিকে নিয়ে আপত্তি আহ্বান করে গণবিজ্ঞপ্তি দেয় ইসি।