| |
               

মূল পাতা জাতীয় কয়েক বছর পর জাদুঘরে দারিদ্র্য দেখাতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী


কয়েক বছর পর জাদুঘরে দারিদ্র্য দেখাতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     26 July, 2023     11:08 AM    


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশের আমূল পরিবর্তন হয়েছে এবং দেশের সবস্তর থেকে দারিদ্র্য দূর হয়েছে, স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এ সরকার দারিদ্র্য কমিয়েছে। দেশের বর্তমান সময়ের যুবকদের কয়েক বছর পরে জাদুঘরে দারিদ্র্য দেখাতে হবে।

মঙ্গলবার (২৫ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ২০২২’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। এসময় বিএসইসির কমিশনার, নির্বাহী পরিচালক এবং পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের উন্নয়ন অগ্রযাত্রায় পুঁজিবাজারের অবদান আগামীতে আরো বৃদ্ধি পাবে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ব্যবসা ও শিল্প জগৎ নিয়ে কাজ করে যাচ্ছে। কমিশনের এ কাজের কোনো তুলনা হয় না। সরকার ব্যবসা-বাণিজ্যের প্রসারের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে দেয়ায় বাংলাদেশে অর্থনৈতিক বিপ্লব সম্ভব হয়েছে। কমিশনের দক্ষতার কারণে ব্যবসায়ীরা ব্যাপক উপকৃত হচ্ছেন। গত ২০ বছর আগে আমাদের অর্থনৈতিক অবস্থা যে অবস্থায় ছিল, তার চেয়ে এখন অনেক ভালো অবস্থানে রয়েছে।

বক্তব্য শেষে পুঁজিবাজারে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২২ সালের জন্য মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোকে ‘স্টক ব্রোকার ও ডিলার’, ‘মার্চেন্ট ব্যাংকার’ এবং ‘অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি’ –এ তিনটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়। ‘স্টক ব্রোকার-ডিলার’ ক্যাটাগরিতে পুরস্কার বিজয়ীরা হলেন– ১ম পুরস্কার : ইবিএল সিকিউরিটিজ লিমিটেড, ২য় পুরস্কার : শাহজালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড ও ইসলামী ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড এবং ৩য় পুরস্কার : শেলটেক ব্রোকারেজ লিমিটেড ও ইমিনেন্ট সিকিউরিটিজ লিমিটেড। মার্চেন্ট ব্যাংকার ক্যাটাগরিতে পুরস্কার বিজয়ীরা হলেন– ১ম পুরস্কার : গ্রীন ডেল্টা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড ও ২য় পুরস্কার : এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। ‘অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি’ ক্যাটাগরিতে পুরস্কার বিজয়ীরা হলেন– ১ম পুরস্কার : ক্যাপিটেক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড ও ২য় পুরস্কার : লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। এছাড়াও বিএসইসির কর্মচারীদের মধ্যে শুদ্ধাচার পুরস্কার ২০২২-২৩ বিজয়ীরা হলেন– বিএসইসির নির্বাহী পরিচালক ড. এ টি এম তারিকুজ্জামান, বিএসইসির ব্যক্তিগত কর্মকর্তা বিপ্লব কুমার এবং বিএসইসির অফিস সহায়ক সবুজ মিয়া।