| |
               

মূল পাতা জাতীয় শুক্রবার যুক্তরাষ্ট্রসহ ৬ দেশের দ্বিতীয় পর্যবেক্ষক টিম আসছে : ইএমএফ


শুক্রবার যুক্তরাষ্ট্রসহ ৬ দেশের দ্বিতীয় পর্যবেক্ষক টিম আসছে : ইএমএফ


রহমত নিউজ ডেস্ক     24 July, 2023     01:23 PM    


ইলেকশন মনিটরিং ফোরামের (ইএমএফ) আমন্ত্রণে আগামী ২৮ জুলাই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ৬ দেশের আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দ্বিতীয় টিম বাংলাদেশ সফরে আসছে। ছয় সদস্যের এ টিম আগামী জাতীয় সংসদ নির্বাচন-পূর্ব পরিস্থিতি ও পরিবেশ মূল্যায়ন করবে এবং একটি প্রতিবেদন প্রকাশ করবে। বাকি চারটি দেশ হলো- আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান ও চীন। প্রত্যেক দেশ থেকে একজন করে প্রতিনিধি আসবেন।

সোমবার (২৪ জুলাই) বেলা সাড়ে ১১টার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ইলেকশন মনিটরিং ফোরামের (ইএমএফ) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালক অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম, অধ্যাপক ড. আবুল কালাম আজাদ, ইকবাল বাহার, মনির হোসেন ও সুলতানা রাজিয়া শিলা। এর আগে নির্বাচন কমিশনের (ইসি) আমন্ত্রণে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধি দল ৮ জুলাই ঢাকা আসে। প্রতিনিধি দলটি ২৩ জুলাই পর্যন্ত ঢাকায় অবস্থান করে।

অধ্যাপক আবেদ আলী বলেন, গত ২৪ ফেব্রুয়ারি ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে জার্মানি, নেপাল, ভারত, ভুটানসহ চারটি দেশের একটি টিম বাংলাদেশ সফর করে। তারা নির্বাচন কমিশনসহ দেশের বেশ কিছু রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে মতবিনিময় করেন। এরই ধারাবাহিকতায় আগামী ২৮ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, চীনের ৬ সদস্যের দ্বিতীয় টিম বাংলাদেশ সফরে আসবে। প্রতিনিধি দল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-পূর্ব পরিস্থিতি ও পরিবেশ মূল্যায়ন করে একটি প্রতিবেদন প্রকাশ করবে। ইএমএফের আমন্ত্রণে আসা দ্বিতীয় এ টিমে রয়েছেন- যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশ্লেষক মিস্টার টেরি এল ইসলে, আয়ারল্যান্ড থেকে ইউরোপীয় ইউনিয়নের রাজনীতি বিষয়ক সিনিয়র সাংবাদিক মিস্টার নিক পউল, দক্ষিণ কোরিয়ার মানবাধিকার কর্মী মিস্টার পার্ক চুং চাং, জাপানের সমাজকর্মী ইউসুকি সুগু, যুক্তরাজ্যের লেখক ও গবেষক মাইকেল জন শেরিফ এবং চীনের রাজনৈতিক বিশ্লেষক এন্ডি লিন।

তিনি আরো বলেন,এ টিমের নেতৃত্ব দেবেন নিক পউল। আগামী ২৯ জুলাই সকালে নির্বাচন-পূর্ব পরিস্থিতি ও রাজনৈতিক পরিবেশ মূল্যায়ন শীর্ষক নাগরিক সংলাপে অংশগ্রহণ করবেন তারা। ৩০ ও ৩১ জুলাই নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারের সঙ্গে মতবিনিনয় করবেন। এছাড়া আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তারা। প্রতিনিধি দলটি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট, জাকের পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, কৃষক শ্রমিক জনতা লীগ, জাসদ, ইসলামী ঐক্যজোটসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গেও মতবিনিময় করবে।

আগামী ১৫ সেপ্টেম্বর আরো একটি টিম বাংলাদেশ সফর করবে উল্লেখ করে অধ্যাপক আবেদ আলী বলে, তৃতীয় টিমে থাকবেন মালদ্বীপ, নেপাল, ভারত, শ্রীলঙ্কা, ভুটানসহ দক্ষিণ এশিয়ার দেশসমূহের প্রতিনিধিরা। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের বাংলাদেশ সফরের উদ্দেশ্য হলো- আগামী জাতীয় সংসদ নির্বাচনের নিরপেক্ষতা, সুষ্ঠু পরিবেশ, আইনশৃঙ্খলা পরিস্থিতি, রাজনৈতিক দলের ও নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি, নির্বাচন কমিশনের সক্ষমতাসহ নির্বাচন বিষয়ে বিভিন্ন দিক বিশ্লেষণ করা এবং তা প্রতিবেদন আকারে প্রকাশ করা। পর্যবেক্ষক টিমের প্রত্যেক সদস্য নিজ নিজ অবস্থানে দায়িত্বশীল ও তাদের নিজ দেশে উচ্চ ক্ষমতাসম্পন্ন বিশিষ্ট নাগরিক। তাদের এ সফর বাংলাদেশের সাধারণ নাগরিকের ভোটাধিকার, গণতন্ত্র, আইনের শাসনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।