| |
               

মূল পাতা জাতীয় ‘সাইবার জগতে তরুণদের নিত্যনতুন চিন্তা নিয়ে এগিয়ে যেতে হবে’


‘সাইবার জগতে তরুণদের নিত্যনতুন চিন্তা নিয়ে এগিয়ে যেতে হবে’


রহমত নিউজ ডেস্ক     24 July, 2023     09:56 AM    


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সাইবার জগতে তরুণদের নতুন চিন্তা নিয়ে এগিয়ে যেতে হবে। মনে রাখতে হবে, নিউটনের আপেল পড়ার ছোট চিন্তা থেকেই বড় কিছু হয়েছে। একটানা হাজার বছর আমরা শাসিত হয়েছি। অন্যদেশে এ সময়টা হয়তো কম ছিল। এখন আমাদের নিজস্ব পরিচয় নিয়ে দ্বিধাহীনভাবে এগিয়ে যেতে হবে। কোনো সংকোচ রাখা যাবে না। নিউটনের আপেল পড়ার ছোট চিন্তা থেকেই বড় কিছু হয়েছে। তাই সাইবার জগতে তরুণদের নিত্যনতুন চিন্তা নিয়ে এগিয়ে যেতে হবে।

রবিবার (২৩ জুলাই) রাজধানীর একটি হোটেলে দুই দিনের বিপিও সামিটে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারের আয়োজক ছিল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনটাক্ট অ্যান্ড আউটসোর্সিং (বাকো)। সেমিনারের দ্বিতীয় দিনে স্মল আইডিয়া বিগ ইমপ্যাক্ট নামের একটি সেশনে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী। দু’দিনের সেমিনারে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছয় শতাধিক ফ্রিল্যান্সার অংশগ্রহণ করেন।

সেশনটিতে মূল প্রবন্ধ উপস্থাপন করে ভাইজার এক্স লিমিটেডের এমডি ফয়সাল মোস্তফা বলেন, সারাদেশে লোডশেডিংয়ের সমস্যা সমাধান করা উচিত। সিটি করপোরেশনে না গিয়ে ঘরে বসেই ট্রেড লাইসেন্স পাওয়ার ব্যবস্থা করতে হবে। নতুন নতুন উদ্যোগে সরকারি সহায়তা বৃদ্ধির দাবি জানান তিনি। বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ইন্ডাস্ট্রিজের সম্পর্ক বৃদ্ধিতে ইন্টার্নশিপ ব্যবস্থার পরিধি বৃদ্ধির প্রতি জোর দেন, পে-পলের মতো আন্তর্জাতিক গেটওয়ে না থাকায় বিভিন্ন এজেন্ট হয়ে বাড়তি টাকা খরচ হচ্ছে।

বাকোর উপদেষ্টা আব্দুল কাফি বলেন, আয় বাড়াতে হলে কাজের কমিটমেন্ট টাইম ঠিক রাখতে হবে। এসময় দেশে পে-পল চালু না করার সমালোচনা করে তিনি মন্ত্রণালয়গুলোর মধ্যে সমন্বয় নেই।

বাকোর পরিচালক ডা. তানজিবা রহমান বলেন, ব্যাংকের মাধ্যমে ফ্রিল্যান্সিংয়ের টাকা না আনলে সরকারি সুবিধা পাওয়া যাবে না। তখন নতুন উদ্যোগ নিতে গেলে ব্যাংক সহায়তা করবে না। তাই নৈতিকতা অনুশীলনের আহ্বান জানাই। ২ বছরের অফিস আর স্টাফদের বেতনের ব্যবস্থা না করে নতুন প্রতিষ্ঠান চালু করতে নিরুৎসাহিত করেন তিনি। আর সবাইকে শুধু ওয়েব ডেভেলপ আর গ্রাফিক্স জিজাইনে না এসে নতুন দিকে যেতে বলেন। তা না হলে বেশি রেট পাওয়া যাবে না বলে সতর্ক করেন তিনি।