| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানিস্তান থেকে আমেরিকায় প্রথমবারের মতো পণ্য রপ্তানি


আফগানিস্তান থেকে আমেরিকায় প্রথমবারের মতো পণ্য রপ্তানি


মুসলিম বিশ্ব ডেস্ক     23 July, 2023     09:55 AM    


আফগানিস্তানের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে,  ডালিমের জুসের একটি চালান আফগানিস্তান থেকে প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি করা হয়েছে। আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের অন্যতম হেরাত প্রদেশভিত্তিক পামির কোলা কোম্পানি দুইটি কনটেইনারে করে তাদের তৈরি ৪৫ টন পরিমাণ ডালিমের জুস আমেরিকায় রপ্তানি করে। খবর তোলো নিউজ ও খামা প্রেস নিউজ এজেন্সির।

“পামির কোলা কোম্পানির কারখানা থেকে ডালিমের জুসের প্রথম চালান আফগানিস্তানের হেরাত প্রদেশ থেকে আমেরিকায় রপ্তানি করা হয়েছে।” - তালেবান প্রশাসনের কেন্দ্রীয় মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদের টুইট হ্যান্ডলে গতকাল শনিবার করা এক টুইট বার্তার মাধ্যমেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

তবে আফগানিস্তানের উপর আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞা বলবৎ থাকা অবস্থায় পণ্য রপ্তানি কিভাবে সম্ভব হল সে বিষয়ে তেমন কিছু জানা যায়নি।

এদিকে শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আখুন্দজাদ আবদুল সালাম জাভাদ জানান,  “সম্প্রতি, পামির কোলা কোম্পানির ৪৫ টন ডালিমের জুস বহনকারী দুটি কনটেইনার আমেরিকায় পাঠানো হয়েছে। এছাড়াও, ডালিমের জুস জার্মানি এবং কাজাখস্তানে পাঠানো হয়েছে; অন্যান্য দেশেও আমাদের রপ্তানি বাড়ানোর পরিকল্পনা রয়েছে।” আব্দুস সালাম জাভাদের মতে, এই দেশীয় পণ্য রপ্তানি দেশের অর্থনীতির জন্য একটি অপরিহার্য অগ্রগতি।

পামির কোলা কোম্পানির বিক্রয় ব্যবস্থাপক জানিয়েছেন যে, কোম্পানিটি মধ্য এশিয়া, ইরান এবং সংযুক্ত আরব আমিরাতেও  রপ্তানি করেছে।

কোম্পানিটি 2018 সাল থেকে কাজ করছে এবং ভারত, পাকিস্তান, তুরস্ক এবং জার্মানি সহ আরও কয়েকটি দেশে তার পণ্য রপ্তানি করেছে। 

আফগানিস্তানের বার্ষিক উৎপাদন ৬০০,০০০ টনেরও বেশি এবং এটি বিশ্বের অন্যতম শীর্ষ ডালিম উৎপাদনকারী দেশ। দেশের ৩৪ টি প্রদেশের মধ্যে ৩৩ টিতে ডালিম চাষ করা হয়, যার মধ্যে কান্দাহার, হেলমান্দ, ফারাহ, হেরাত এবং বালখ সবচেয়ে ব্যাপক উৎপাদনকারী এলাকা।

২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের শাসনক্ষমতা গ্রহণের পর থেকে দেশটির বাণিজ্য, অর্থনীতি, অবকাঠামো তথা সার্বিক উন্নয়নে ব্যাপক পরিকল্পনা ও পদক্ষেপ গ্রহণ করেছে। আভ্যন্তরীণ ও বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় চেম্বার অব কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট শতাধিক দেশি-বিদেশি ব্যবসায়ীদের অংশগ্রহণে ২য় বারের মত ‘ইমাম আবু হানিফা আন্তর্জাতিক প্রদর্শনী’ নামে সপ্তাহব্যাপী জাতীয় ও আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করেছে, যা গতকাল (শনিবার) সমাপ্ত হয়েছে।