| |
               

মূল পাতা জাতীয় হজ পালন শেষে দেশে ফিরেছেন ৭৫ হাজার ৫২৪ হাজী


হজ পালন শেষে দেশে ফিরেছেন ৭৫ হাজার ৫২৪ হাজী


রহমত নিউজ ডেস্ক     20 July, 2023     08:09 AM    


পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৭৫ হাজার ৫২৪ হাজী। মোট ১৯৭টি ফ্লাইটে দেশে ফিরেন তারা। যার মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ৮৮টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ৭৬টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ৩৩টি। 

বুধবার (১৯ জুলাই) দিবাগত মধ্যরাতে হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, হজ অফিসের বরাত দিয়ে হজ পোর্টালে এ তথ্য জানানো হয়েছে।

হজ বুলেটিনে বলা হয়েছে, গতকাল রাতে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিনা আলমেরর সভাপতিত্বে বিশেষ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় সৌদি আরবের বিভিন্ন হাসপাতালে ভর্তিকৃত অসুস্থ বাংলাদেশি হাজিদের খোঁজ খবর নেওয়ার পাশা-পাশি দেশে প্রত্যাবর্তনের বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

চলতি বছর হজ করতে বাংলাদেশ থেকে সৌদি যান মোট এক লাখ ২২ হাজার ৮৮৪ জন। এসব হজযাত্রী বহন করতে মোট ফ্লাইট পরিচালনা করা হয় ৩২৫টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৮০ জন, সৌদি এয়ারলাইন্স ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী বহন করে। আগামী ২ আগস্ট শেষ ফিরতি ফ্লাইট হওয়ার কথা রয়েছে।

সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী, এবার হাজিরা ব্যক্তিগতভাবে নিজেদের সঙ্গে জমজমের পানি পরিবহন করতে না পারায় দেশে আসা হাজিদের জমজমের পানি বিতরণ করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। নিয়ম অনুযায়ী প্রতি হাজিকে পাঁচ লিটার করে জমজমের পানি সরবরাহ করা হচ্ছে।