| |
               

মূল পাতা রাজনীতি বিএনপি নির্বাচন কমিশন একেবারে পঙ্গু, অথর্ব ও দলদাস : মির্জা ফখরুল


নির্বাচন কমিশন একেবারে পঙ্গু, অথর্ব ও দলদাস : মির্জা ফখরুল


রহমত নিউজ ডেস্ক     18 July, 2023     01:57 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অবৈধ সরকারের অধীনে কোনো নির্বাচন নয়। কারণ গতকাল ঢাকায় উপনির্বাচন নিয়ে তামাশা খেলেছে নির্বাচন কমিশন। সেই নির্বাচনে ড. আরাফাত নামে আওয়ামী লীগের একজন হেভিওয়েট প্রার্থী ছিলেন। তিনি আবার আওয়ামী লীগের থিং ট্রাঙ্কের প্রধান। প্রতিদ্বন্দ্বী কে? হিরো আলম। ওই নির্বাচনেও ভোটারদের নিতে পারে নাই। নির্বাচন কমিশন একেবারে পঙ্গু, অথর্ব ও দলদাস। তাদের হিসাব অনুযায়ী মাত্র ১১ শতাংশ ভোট পড়েছে। আমরা টেলিভিশনে দেখলাম কোথাও ভোটার নেই। ৫ ঘণ্টা পর একটা ভোটার আসছে তাকে নিয়ে লাফালাফি। আজ থেকে শুরু হয়েছে সরকারের পদত্যাগ দাবিতে এক দফার দ্বিতীয় পর্যায়ের পদযাত্রা কর্মসূচি। এটা শুধু পদযাত্রা নয়, জয়যাত্রা। আমাদের অধিকার আদায়ের পদযাত্রা এটা। আমাদের উদ্দেশ্য একটাই। যেটা জুলাই মাসের ১২ তারিখে ১ দফার ঘোষণা দেওয়া হয়েছে। শুধু আমরা নয় ৩৬টি রাজনৈতিক দল ঘোষণা দিয়েছে যে, সরকারকে এখনি পদত্যাগ করতে হবে। দেশের মানুষ তাদের ক্ষমতায় দেখতে চায় না।

মঙ্গলবার (১৮ জুলাই) সকালে রাজধানীর গাবতলী মাজার রোড এলাকায় পদযাত্রাপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনা সমাবেশে বক্তব্য দেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, আওয়ামী লীগ জনগণের সরকার বলে দাবি করে, আজকে তা মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। তার প্রমাণ আমরা দেখেছি গতকাল ঢাকা ১৭ আসনের নির্বাচনে। এমন একটি ভোট হয়েছে যেখানে মানুষ ভোট দিতে যায় নাই। এক দফা আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটিয়ে নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। আন্দোলনের মাধ্যমে এই দাবি আদায় করব। আর তখনই সত্যি কারের জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে।   সরকার বাংলাদেশের গণতন্ত্র, অর্থনীতি, প্রশাসন ধ্বংস করেছে। সবকিছু ধ্বংস করে লুটপাট করে খাচ্ছে। আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে রাজপথে মুক্ত করে আনব।  

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলে, দেশের শতাংশ ব্যবসায়ী এই সরকারকে ক্ষমতায় চায় না। এটা বুঝতে পেরেই, তাদের পক্ষে রাখতেই কয়েকদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ব্যবসায়ী সংগঠনের আয়োজিত অনুষ্ঠানে পাঁচ ঘণ্টা কাটান। বিএনপির মূল দায়িত্ব গণতন্ত্র ফিরিয়ে দেওয়া ভোটের অধিকার ফিরিয়ে দেওয়া জনগণের সরকার গঠন করা। আর সে কারণে এ আন্দোলন।

ঢাকা মহানগর উত্তর আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেন, এ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, যার প্রমাণ সোমবার (১৭ জুলাই) ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আমরা দেখেছি। এ ধরনের নির্বাচন বাংলার মাটিতে হতে দেব না। এ কারণে যতদ্রুত সম্ভব শেখ হাসিনার সরকারকে বিদায় জানাতে হবে। ৯৯ শতাংশ ব্যবসায়ী শেখ হাসিনাকে সমর্থন করে না। ভোট চোর সরকারকে কোনো সচেতন মানুষ সমর্থন করতে পারে না।

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ এক দফা দাবিতে মঙ্গলবার (১৮ জুলাই) সকাল ১০টার পর রাজধানীর বিভিন্ন পয়েন্টে পদযাত্রা করছে বিএনপিসহ বিরোধী দলগুলো। এদিকে একই দাবিতে রাজধানীর  মিরপুর-১০ নম্বরে পদযাত্রাপূর্ব সমাবেশ করছে গণতন্ত্র মঞ্চ। সমাবেশ শেষে তারা সেখান থেকে পদযাত্রা শুরু করে জাতীয় প্রেস ক্লাবে পর্যন্ত পদযাত্রা করবে। এছাড়া রাজধানীর বিজয় নগর মোড় থেকে বিকেল ৩টায় পদযাত্রা করবে ১২ দলীয় জোট। বিএনপি জানিয়েছে, আজকের পদযাত্রাটি গাবতলী এলাকা থেকে শ্যামলী হয়ে আগারগাঁও, বিজয় সরণি, কারওয়ান বাজার, এফডিসি, মগবাজার, মালিবাগ, কাকরাইল, নয়াপল্টন, ফকিরাপুল, মতিঝিল শাপলা চত্বর, ইত্তেফাক মোড়, দয়াগঞ্জ হয়ে রায়সাহেব বাজার মোড়ে গিয়ে শেষ হবে।