| |
               

মূল পাতা জাতীয় এমআরটি কার্ড রিচার্জ মোবাইল ব্যাংকিংয়ে করা যাবে


এমআরটি কার্ড রিচার্জ মোবাইল ব্যাংকিংয়ে করা যাবে


রহমত নিউজ ডেস্ক     29 June, 2023     04:26 PM    


এমআরটি কার্ডে বহুমাত্রিক সেবা। মেট্রোরেলসহ দেয়া যাবে বাস, ট্রেন, লঞ্চের ভাড়া, এমনকি সেতুর টোলও। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে করা যাবে রিচার্জ। শিগগিরই যুক্ত হচ্ছে নতুন ফিচার। মেট্রোযাত্রাকে অনেকটাই সহজ করে দিয়েছে এমআরটি র‌্যাপিড পাস। এর সাহায্যে যাত্রীদের লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয় না। ইতোমধ্যে ১০ শতাংশ যাত্রী ব্যবহার করছেন এ র‌্যাপিড পাস। কর্তৃপক্ষ বলছে, মতিঝিলে মেট্রোরেল পৌঁছালে এ র‌্যাপিড পাসের ব্যবহার বাড়তে থাকবে। মানুষকে আগ্রহী করতে যুক্ত করা হচ্ছে নতুন নতুন সেবা। যার মধ্যে মেট্রোরেলের পাশাপাশি রেলের ভাড়া পরিশোধ করা যাবে। দেয়া যাবে বিআরটি ভাড়া। এই কার্ড ব্যাবহার করা যাবে বাস র‌্যাপিড ট্রানজিডে। দেয়া যাবে সেতুর টোলও।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, দেশের মধ্যে যারা বিমান ব্যবহার করেন, তারাও এই কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। এর বহুবিধ ব্যবহার বাড়াতে আরও কাজ চলছে। শুধু তাই নয় বদলে যাবে এমআরটিএ কার্ডের রিচার্জের ধরণও। দশ বছর মেয়াদি এই এমআরটি পাসে টাকা ফুরিয়ে গেলে আর আসতে হবেনা স্টেশনে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে করা যাবে রিচার্জ। এছাড়া বিকাশ, নগদ আর আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে সহজেই রিচার্জ করা যাবে এমআরটি পাস।

এটুআই প্রোগ্রমের প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির বলেন, এটুআই এর এক-পে এর সঙ্গে সকল মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস ও ৩০ থেকে ৩২ ব্যাংক যুক্ত আছে। এক-পে ও র‌্যাপিড পাস একত্রিত হয়ে অনালাইনে রিচার্জ ও পেমেন্টের ‍সুযোগ যুক্ত করতে কাজ করছে।

এদিকে স্টেশনগুলোতে বিশেষ করে টিকিট কাউন্টারে এখন যে চাপ, মতিঝিলে চালু হলে তা বহুগুণে বাড়বে। এর ওপর বহুমাত্রিক সেবার ফলে এমআটি কার্ড ব্যবহারও বাড়বে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। এনআইডি দিয়ে প্রতিটি স্টেশনেই মিলবে এই কার্ড। এছাড়া চাইলে যেকোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানও শর্ত মেনে এ ফিচারে যুক্ত হতে পারবেন বলে জানিয়েছে ডিএমটিসিএল।