| |
               

মূল পাতা জাতীয় ‘দুর্নীতি বন্ধ না হলে নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা যাবে না’


‘দুর্নীতি বন্ধ না হলে নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা যাবে না’


রহমত নিউজ ডেস্ক     04 June, 2023     08:51 AM    


স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মানুষই পরিবেশের দূষণ করে এবং তারাই দূষণ প্রতিরোধ করতে পারে। তবে দুর্নীতি ও দুর্বৃত্তায়ন বন্ধ না হলে ঢাকার নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা যাবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এমডিজি অর্জন করেছি, ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নের লক্ষ্যমাত্রায় কাজ করছি, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ এবং ২১০০ সালের মধ্যে ডেল্টা মহাপরিকল্পনা নিয়েও কাজ করা হচ্ছে। প্রধানমন্ত্রী  শুধু বর্তমানের কথা চিন্তা করেননি, তিনি ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে অবিরাম কাজ করে যাচ্ছেন।

শনিবার (৩ জুন) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-বিআইপি’র উদ্যোগে আয়োজিত "২৮ বছরে রাজধানীর জলাধার ও সবুজ নিধনঃ বাস্তবতা ও উত্তরণের পথনকশা" শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ ও গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। সভায় উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সভাপতি সুলতানা কামাল, রাজউকের সদস্য (উন্নয়ন) মেজর শামসুদ্দীন আহমদ চৌধুরী, সোসাইটি অব এক্সপার্টস অন এনভায়রনমেন্ট ডেভেলপমেন্টের সভাপতি মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. ইসরাত ইসলাম ও  বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সহ-সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী নকী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ আহসান।

সমবায়মন্ত্রী বলেন, ঢাকানগরীকে বসবাসযোগ্য করে গড়ে তুলতে সরকার যে সকল উদ্যোগ বাস্তবায়ন করছে সেগুলো অনেকটাই দৃশ্যমান হয়েছে। দীর্ঘদিন ধরে চলে আসা নানা ধরনের অব্যবস্থাপনা, দুর্বৃত্তায়ন ও পরিবেশ দূষণসহ দখলদারিত্বের সংস্কৃতি থেকে মুক্ত হতে বেশ  সময় পার হয়েছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অসম্ভবকে সম্ভব করে যেভাবে দারিদ্র্যসীমা  হ্রাস করেছে, খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে, এলডিসি উত্তীর্ণ দেশে পরিণত হয়েছে এবং ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে, সেভাবে পরিবেশ দূষণরোধে শৃঙ্খলাও অর্জিত হবে।