| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য আপাতত কোনো জোট গঠন করার আগ্রহ নেই : নুর


আপাতত কোনো জোট গঠন করার আগ্রহ নেই : নুর


রহমত নিউজ ডেস্ক     07 May, 2023     09:38 PM    


গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেছেন, নির্বাচনকেন্দ্রিক কোনো জোট আপাতত গঠন করার আগ্রহ নেই। দল ঘোষণার প্রথম থেকেই বলেছিলাম যে দলীয় সরকারের অধীনে স্থানীয় বা জাতীয় নির্বাচনে গণঅধিকার পরিষদ অংশগ্রহণ করবে না। যখন নির্বাচনের পরিবেশ তৈরি হবে তখন গণঅধিকার পরিষদ দলীয়ভাবে ৩০০ আসনে অংশ নিবে। কিন্তু এই মুহূর্তে সমস্ত বিরোধীদলগুলো কিছু অভিন্ন দাবি নিয়ে রাজপথে আন্দোলন করছে সরকার পতনের। সেই যুগপৎ আন্দোলনে আমরা আছি কিন্তু কোনো জোটে নেই। বিরোধীদল যে আন্দোলনে আছে তাদের সঙ্গে আছি এবং সক্রিয় থাকবো।

আজ (৭ মে) রবিবার গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন। এর আগে ‘ফ্যাসিবাদী দুঃসময়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণসংগ্রাম জোরদার করুন’ এ  স্লোগান নিয়ে আত্মপ্রকাশ করে সাতদলীয় নতুন রাজনৈতিক জোট ‘গণতন্ত্র মঞ্চ’। গত বছরের ৮ আগস্ট ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে নতুন জোটের ঘোষণা দেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব। জোটভুক্ত দলগুলো হলো- জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন। শনিবার (৬ মে) প্রায় দশ মাস পর গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে গেলো গণঅধিকার পরিষদ। সংগঠনটির দলীয় কার্যালয়ে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

নুর বলেন, আমরা মনে করি এই সময়ে আন্দোলনকারী নতুনদল হিসেবে আমাদের প্রতি প্রত্যেকের প্রত্যাশা আছে। নির্দিষ্ট কোনো জোট কিংবা দলের সঙ্গে না থেকে অন্তত সবার সঙ্গে সমন্বয় করে যেন দেশের এই সংকটে ভূমিকা রাখি। আমাদের মনে হয়েছে যে গণতন্ত্র মঞ্চ ছয়টি রাজনৈতিক ছোট দলদের একটি জোট। সেক্ষেত্রে আমরা শুধু মঞ্চের মধ্যে সীমাবদ্ধ না থেকে এটাকে আরো বিস্তৃত পরিসরে কানেক্টিভিটির মাধ্যমে আন্দোলনকে এগিয়ে নিব। এই চিন্তা থেকে কার্যনির্বাহী কমিটির মিটিংয়ে বিষয়টি আলোচনার পর সিদ্ধান্ত নিয়েছি। যদি সুষ্ঠু নির্বাচন হয় আমরা অংশ নিব। যদি আমার নিবন্ধন না পাই তখন হইতো চিন্তা করবো কোনো নিবন্ধিত দলের সঙ্গে জোট করে নির্বাচন করার বিষয়ে।