| |
               

মূল পাতা রাজনীতি ৭ দলীয় জোট গণতন্ত্র মঞ্চ ছাড়লো গণঅধিকার পরিষদ


গঠনের ৯ মাসের মাথায় ভাঙলো গণতন্ত্র মঞ্চ

৭ দলীয় জোট গণতন্ত্র মঞ্চ ছাড়লো গণঅধিকার পরিষদ


রহমত নিউজ ডেস্ক     06 May, 2023     09:31 PM    


গঠনের ৯ মাসের মাথায় ভাঙলো সাত দলীয় জোট গণতন্ত্র মঞ্চ। বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা গণতন্ত্র মঞ্চ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেড. রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের দল গণঅধিকার পরিষদ। 

আজ (৬ মে) শনিবার সন্ধ্যায় দলীয় কার্যালয়ে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেন, গণতন্ত্র মঞ্চ থেকে গণঅধিকার পরিষদ বের হয়ে আসছে। এখন থেকে অন্যান্য দলগুলোর সঙ্গে একযোগে যুগপৎ কর্মসূচি পালন করা হবে। তবে কোনো জোটের সঙ্গে আমরা যাচ্ছি না।

গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে দলটির দপ্তর সমন্বয়ক ও যুগ্ম-আহ্বায়ক শাকিল উজ্জামান জানান, সভায় ভোটারবিহীন সিটি করপোরেশন নির্বাচনের নামে রাষ্ট্রের অর্থ খরচ করে জনগণের সঙ্গে প্রহসনের নির্বাচন জনগণকে বর্জনের আহ্বান জানানো হয়। একইসঙ্গে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিতে চলমান গণতান্ত্রিক আন্দোলনকে বেগবান করার সিদ্ধান্ত গৃহীত হয়। সে লক্ষ্যে শুধুমাত্র গণতন্ত্র মঞ্চের সঙ্গে জোটবদ্ধ কর্মসূচিতে সীমাবদ্ধ না থেকে গণঅধিকার পরিষদের নিজস্ব উদ্যোগে চলমান যুগপৎ আন্দোলনে থাকা সকল দলের সঙ্গে রাজপথে সমন্বিত কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।  এ ছাড়া সভায় সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধিতে উদ্বেগ জানান কেন্দ্রীয় নেতারা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে আগামী ১২ই মে বিক্ষোভ সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে দলটি।

গেল বছরের ৮ আগস্ট ডিআরইউতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গণতন্ত্র মঞ্চ নামে একটি রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ হয়। ওই জোটে ছিল- জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণঅধিকার পরিষদ, ভাষানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন। এ জোটের নেতৃত্বে রয়েছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যে মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়াসহ অনেকে। জোট গঠনের পর থেকে দেশের বিভিন্ন স্থানে সভা-সমাবেশ করে নিজেদের উপস্থিতি জানান দেওয়ার চেষ্টা করছিলেন জোট নেতারা। এরই মধ্যে বিএনপির সঙ্গে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনেও জোটটি একমত হয়েছে।