| |
               

মূল পাতা আন্তর্জাতিক লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দর


লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দর


আন্তর্জাতিক ডেস্ক     04 May, 2023     10:29 AM    


আন্তর্জাতিক বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দর। বৃহস্পতিবার (৪ মে) সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে চলে গেছে মূল্যবান এই ধাতুটির দাম। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সুদের হার বৃদ্ধি চক্রের ইতি টানার আভাস দিয়েছে ইউএস ফেডারেল রিজার্ভ (ফেড)। এতে দেশটির মুদ্রা ডলারের অবমূল্যায়ন ঘটেছে। সেই সঙ্গে মার্কিন ট্রেজারি ইল্ড নিম্নমুখী হয়েছে। 

এ প্রেক্ষাপটে আলোচ্য কার্যদিবসের শুরুতে আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের স্পট মূল্য ব্যাপক বৃদ্ধি পেয়েছে। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ২০৭২ ডলার ১৯ সেন্টে। সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে যে দাম। 

এর আগে ২০২০ সালে স্বর্ণের দর উঠেছিল ২০৭২ ডলার ৪৯ সেন্টে। এখন পর্যন্ত বিশ্ব ইতিহাসে তা সবচেয়ে বেশি দাম।  

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৯ শতাংশ। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ২০৫৫ ডলার ৯০ সেন্টে।

বুধবার (৩ মে) ২৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। সেই সঙ্গে কঠোর মুদ্রানীতি থেকে সরে আসার সংকেত দিয়েছে তারা।

আইজির বাজার বিশ্লেষক ইয়েপ জুন রঙ বলেন, ফেডের সবশেষ বৈঠকের পর ডলার দুর্বল হয়েছে। পাশাপাশি ইল্ড নিম্নগামী হয়েছে। ফলে নিরাপদ আশ্রয় স্বর্ণ ঊর্ধ্বগামী হয়েছে। সুদের হার বাড়ানো বন্ধের ইঙ্গিত দিয়েছেন কর্মকর্তারা। সেটা বাস্তবায়ন হলে দামি ধাতুটির দাম আরও বাড়বে।

সূত্র, রয়টার্স।