| |
               

মূল পাতা জাতীয় ‘জ্বালানি খাতে ২০৪১ সালের মধ্যে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন’


ফাইল ছবি

‘জ্বালানি খাতে ২০৪১ সালের মধ্যে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন’


রহমত নিউজ ডেস্ক     03 May, 2023     09:56 PM    


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২০৪১ সালের মধ্যে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন।

মঙ্গলবার (২ মে) ইউএস চেম্বার অব কমার্স আয়োজিত ‘বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ভবিষ্যৎকে শক্তিশালী করা’ শীর্ষক সেশনে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। সেশনে বক্তব্য রাখেন সেভরনের বাংলাদেশ অফিসের প্রেসিডেন্ট এরিক ওয়াকার, এক্সন মবিলের ভাইস প্রেসিডেন্ট ড. জন আরড্রিল।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, এলএনজি, রিনিউয়েবল এনার্জি, স্মার্ট গ্রিড, স্মার্ট ডিস্ট্রিবিউশন, ইলেকট্রিক ভেহিকেল ইনফ্রাস্ট্রাকচার, উপকূল ও উপকূলীয় অনুসন্ধান, গ্যাস পরিকাঠামো উন্নত করা, পেট্রোকেমিক্যাল শিল্প স্থাপন, গ্রিনহাইজ গ্যাস নির্গমন হ্রাস, স্মার্ট গ্যাস বিতরণ  ইত্যাদি ক্ষেত্র এবং এর উপক্ষেত্রসমূহে লাভজনক বিনিয়োগের সুযোগ রয়েছে। বৈদেশিক বিনিয়োগে সরকার বিশেষ প্রণোদনা প্রদান করে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশন দিয়েছেন। এ ভিশন বাস্তবায়নে অর্থনৈতিক বিনিয়োগের সাথে প্রযুক্তিগত ও জ্ঞানভিত্তিক সহযোগিতা প্রয়োজন। বিনিয়োগ শুধুমাত্র বহুপাক্ষিক উন্নয়ন সংস্থা থেকে নয়, সরকারি ও বেসরকারি খাত থেকেও আসবে। একইসাথে উন্নত দেশের সহযোগিতায় গড়ে উঠবে দক্ষ জনশক্তি।