| |
               

মূল পাতা আন্তর্জাতিক বিশ্বে ৪ জনের মধ্যে একজন পাচ্ছেন নিরাপদ পানি : ডাব্লিউএইচও


বিশ্বে ৪ জনের মধ্যে একজন পাচ্ছেন নিরাপদ পানি : ডাব্লিউএইচও


আন্তর্জাতিক ডেস্ক     22 March, 2023     11:12 AM    


পানির অপর নাম জীবন। জীবন বাঁচাতে পানির বিকল্প নেই তবে সেই পানি হতে হবে বিশুদ্ধ এবং নিরাপদ। সেই মর্মে ২২ মার্চ সারাবিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস। বাংলাদেশেও নানা কর্মসূচিতে পালিত হচ্ছে দিবসটি। বিশ্ব পানি দিবসের এবারের প্রতিপাদ্য “বি দ্য চেঞ্জ” যেখানে পানি ও স্যানিটেশন সংকট সমাধানে পরিবর্তন ত্বরান্বিতকরণ গুরুত্ব পাচ্ছে। বিশ্ব পানি দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডাব্লিউএইচওর মতে, বর্তমান বিশ্বে ৪ জনের মধ্যে মাত্র একজন নিরাপদ পানি পাচ্ছেন। এই নিরাপদ পানি সুস্থ জীবন যাপনের জন্য খুবই জরুরি। সেই অর্থে পানি ও স্যানিটেশন ব্যবস্থার সংকট সমাধানের গতি বাড়াতে জোর দেয়া হচ্ছে বিশ্বজুড়ে।

আর ইউনিসেফের তথ্যমতে, সারাবিশ্বের মধ্যে নিরাপদ পানির সবচেয়ে বেশি সঙ্কট সাউথ এশিয়ায়। সারাবিশ্বে ১৪৪ মিলিয়ন মানুষ সরাসরি ভূগর্ভস্ত অনিরাপদ পানি পান করছেন।

সর্বপ্রথম ১৯৯২ সালে ব্রাজিলের রিওতে পানি দিবস পালনের প্রস্তাব উত্থাপন করা হয়। পরবর্তী সময়ে ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভা ২২ মার্চ তারিখটিকে বিশ্ব পানি দিবস হিসেবে ঘোষণা করে। তবে বর্তমান সময়ের আরেকটি বড় সমস্যা পানি সংকট। উজানের পানির প্রবাহ আগের তুলনায় কমে যাওয়াতে দেশের উপকূলে লবণাক্ততার পরিমাণ বেড়েছে যা বিশুদ্ধ পানির সংকট সৃষ্টি করেছে।

বিশেষজ্ঞদের মতে, পানির এই সংকট মোকাবেলায় প্রয়োজন পানির ব্যবহারের প্রতি সচেতন হওয়া। পানির সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলে এই সংকট থেকে অনেকটাই পরিত্রাণ পাওয়া সম্ভব। সারাবিশ্ব জুড়ে পানির সঠিক ব্যবহার নিশ্চিত করতে এবং পানি ব্যবহারে পরিবর্তন আনার প্রত্যাশায় এবছর পালিত হবে বিশ্ব পানি দিবস।