| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল ‘কর্মমুখী ও ধর্মীয় মূল্যবোধের আলোকে পাঠ্যক্রম প্রণয়ন করতে হবে’


ছাত্র মজলিসের ‘জাতীয় শিক্ষা সংকট ও বিতর্কিত শিক্ষাক্রম ২০২৩: উত্তরণের উপায়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

‘কর্মমুখী ও ধর্মীয় মূল্যবোধের আলোকে পাঠ্যক্রম প্রণয়ন করতে হবে’


রহমত নিউজ     10 February, 2023     04:18 PM    


খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস অধ্যাপক মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী বলেছেন, জাতীয় শিক্ষানীতিতে সুস্পষ্টভাবে একথা উল্লেখ ছিল যে, ‘শিক্ষার উদ্দেশ্য ও লক্ষ্য হচ্ছে, প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের নিজ নিজ ধর্ম ও নৈতিক শিক্ষার মাধ্যমে উন্নত চরিত্র গঠনে সহায়তা করা’। কিন্তু ২০২৩ সালের শিক্ষাক্রমে স্পষ্ট দেখা যাচ্ছে যে, শিক্ষানীতিতে উল্লেখিত শিক্ষার উদ্দেশ্য ও লক্ষ্য অমান্য এবং অগ্রাহ্য করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রমে সম্পূর্ণভাবে ‘ইসলামী শিক্ষা’ বিষয়টিকে বাদ দেয়া হয়েছে। জাতির জন্য বিষয়টি খুবই উদ্বেগের। জাতীয় শিক্ষানীতি থেকে ইসলামী শিক্ষাকে বাদ দেয়া একটি অযৌক্তিক ব্যাপার। এটা একদিকে জাতীয় শিক্ষানীতির সুস্পষ্ট লঙ্ঘন, অন্যদিকে মুসলিম জীবনের কদর্য এক হীনমন্যতার বহিঃপ্রকাশ। পাশাপাশি এটা একটি নির্দিষ্ট ধর্মের সাথে বিমাতাসুলভ আচরণের বহিঃপ্রকাশ। বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ। এদেশের রাষ্ট্রধর্ম ইসলাম। দেশের সংবিধানের শুরুতে আল্লহর উপর আস্থা ও বিশ্বাসের কথা লেখা আছে কিন্তু শিক্ষাক্রমে ইসলামী শিক্ষার কোন বালাই নেই। সিংহভাগ মানুষের ধর্মীয় বিশ্বাসের প্রতি এভাবে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন সরকারের জন্য ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে।

আজ (১০ ফেব্রুয়াারি) শুক্রবার সকাল ১০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের উদ্যোগে ‘জাতীয় শিক্ষা সংকট ও বিতর্কিত শিক্ষাক্রম ২০২৩: উত্তরণের উপায়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংগঠনের সভাপতি বিলাল আহমদ চৌধুরী'র সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল মুহাম্মদ রায়হান আলীর সঞ্চালনায় সম্মানিত আলোচক ছিলেন, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের, এডভোকেট এ কে এম বদরুদ্দোজা, ঢাকা সিটি কলেজের সাবেক অধ্যাপক মুহাম্মদ খালেকুজ্জামান, মাওলানা আহমদ আলী কাসেমী, গবেষক ও বিশ্লেষক অধ্যাপক কাজী মিনহাজুল আলম। প্যানেল আলোচক ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এম মুজাহিদুল ইসলাম, লেখক ও গবেষক মাওলানা শায়খ মূসা আল হাফিজ। শিক্ষা, শিক্ষাক্রম ২০২৩, জাতীয় শিক্ষা সংকট, উত্তরণের উপায় কী রকম হওয়া দরকার তা নিয়ে সেমিনারের মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের প্রাক্তন সভাপতি ও খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব ড. মোস্তাফিজুর রহমান ফয়সাল।

সেমিনারে উপস্থিত ছিলেন, খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব অধ্যাপক আব্দুল জলিল, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিজানুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি অধ্যাপক মাওলানা আজিজুল হক, উত্তরের সভাপতি  অধ্যাপক মাওলানা সাইফু উদ্দিন আহমদ খন্দকার, ইসলামী ছাত্র আন্দোলনের সহ-সভাপতি নুরুল বশর আজিজী, নাগরিক ছাত্র ঐক্যের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম, ইনসাফ সম্পাদক সাইয়্যেদ মাহফুজ খন্দকার, গার্ডিয়ান পাবলিকেশন্স এর সত্ত্বাধিকারী নূর মোহাম্মদ আবু তাহের, সাংবাদিক বাশিরুল আমীন, কেন্দ্রীয় প্রশিক্ষণ ও ক্যাম্পাস বিষয়ক সম্পাদক কে এম ইমরান হুসাইন, প্রকাশনা সম্পাদক আলমগীর হুসাইন, অফিস ও প্রচার সম্পাদক হাসান আহমাদ খান, বায়তুলমাল সম্পাদক মুহাম্মদ ইসমাঈল খন্দকার, ছাত্রকল্যাণ ও পাঠাগার সম্পাদক মুহাম্মদ সিরাজুল ইসলাম প্রমুখ।