| |
               

মূল পাতা সারাদেশ মহানগর ‘দেশের মানুষ কর দেয় বলেই সরকার মেগা প্রকল্প বাস্তবায়ন করতে পারে’


ফাইল ছবি

‘দেশের মানুষ কর দেয় বলেই সরকার মেগা প্রকল্প বাস্তবায়ন করতে পারে’


রহমত নিউজ ডেস্ক     29 December, 2022     08:56 PM    


বিদেশী সাহায্যের ওপর নির্ভরতা কমাতে দেশের আয়কর শাখাকে শক্তিশালী করার ওপর গুরুত্ব আরোপ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, দেশের মানুষ কর দেয় বলেই সরকার মেগা প্রকল্প বাস্তবায়ন করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা করদাতাদের কাছ থেকে সংগৃহীত রাজস্ব দিয়ে পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল ও মেট্রো রেলের মতো মেগা প্রকল্প বাস্তবায়ন করে বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। দেশে নতুন করদাতা তৈরি করে করের জাল সম্প্রসারণ করতে হবে। গত অর্থবছরে ৮০০ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে ৮৩৫ কোটি টাকা আদায়ের জন্য কর কর্মকর্তাদের ধন্যবাদ জানান তিনি।

আজ (২৯ ডিসেম্বর) বৃহস্পতিবার সিলেটে একটি হোটেলে সেরা করদাতা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কর অঞ্চল সিলেটের কর কমিশনার আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সিলেট রেঞ্জের উপ মহা পরিদর্শক (ডিআইজি)  মফিজ উদ্দিন আহম্মেদ, কাস্টমস ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন, কর আইনজীবী সমিতির সভাপতি এম. রফিকুর রহমান,  সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ, সিলেট মেট্রোপলিটন চেম্বারের সহ সভাপতি আব্দুল জব্বার জলিল। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কর অঞ্চল সিলেটের যুগ্ম কর কমিশনার মর্তুজা শরীফুল ইসলাম। অনুষ্ঠানে সিলেটের বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সিলেট সিটি করপোরেশন ও চার জেলায় ১০ জনকে দীর্ঘমেয়াদী সর্বোচ্চ করদাতা সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এছাড়া সর্বোচ্চ করদাতা ১৫ জন ছাড়াও নারী ও তরুণ পুরুষ শ্রেণীতে ৫ জন করে ১০ জনসহ মোট ৩৫ জনকে সেরা করদাতা পুরস্কার দেওয়া হয়। সিলেট সিটি করপোরেশন এলাকা থেকে দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী দুজন হলেন আব্দুল খালিক এবং ধ্রুব জ্যোতি শ্যাম। এছাড়া সর্বোচ্চ করদাতা তিনজন হলেন- এ কে এম আতাউল করিম, রাখাল দে ও এম নুরুল হক সোহেল। সিটি করপোরেশন এলাকার সর্বোচ্চ করদাতা নারী হলেন হাছিনা আক্তার চৌধুরী ও তরুণ পুরুষ সর্বোচ্চ করদাতা  মুহাম্মদ শাহ আলম। সিলেট জেলা থেকে দীর্ঘ সময় ধরে করদাতা নির্বাচিত হয়েছেন মোহাম্মদ আলাউদ্দিন আহমেদ ও আলী আহমেদ কুলু। সর্বোচ্চ করদাতা তিনজন হলেন- মো. আবুল কালাম, মোহাম্মদ আবু তাহের ও মোহাম্মদ ফরহাদ। সর্বোচ্চ কর প্রদানকারী নারী করদাতা হলেন মোসাম্মৎ আফছানা আক্তার এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করাদাতা মো.খাইরুল হাসান। সুনামগঞ্জ জেলা থেকে দীর্ঘ সময় ধরে করদাতা নির্বাচিত হয়েছেন ডা. মো. গোলাম মোস্তফা এবং হিমাংশু আচার্য্য। সর্বোচ্চ করদাতা মো. আতিকুর রহমান, অমল কান্তি চৌধুরী এবং মো. মোর্শেদ আলম বেলাল। সর্বোচ্চ কর প্রদানকারী নারী করদাতা হলেন দিলশাদ বেগম চৌধুরী এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করাদাতা মো. জহিরুল হক। হবিগঞ্জ জেলা থেকে দীর্ঘ সময় ধরে করদাতা নির্বাচিত হয়েছেন মো. আব্দুল মালিক ও মো.আজমান আলী। সর্বোচ্চ করদাতা মিজানুর রহমান শামীম, মো. গোলাম ফারুক ও মো. দুলাল মিয়া। সর্বোচ্চ কর প্রদানকারী নারী করদাতা হলেন শাবানা বেগম এবং তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করাদাতা হলেন মো. এমদাদুল হাসান। মৌলভীবাজার জেলা থেকে দীর্ঘ সময় ধরে করদাতা নির্বাচিত হয়েছেন ডা. সত্য রঞ্জন দাস ও সাধন চন্দ্র ঘোষ। এছাড়া সর্বোচ্চ করদাতা তিনজন মো. মুহিবুর রহমান, কুতুব উদ্দিন আহমেদ ও জালাল আহমেদ। সর্বোচ্চ কর প্রদানকারী নারী হলেন সান আরা চৌধুরী ও তরুণ পুরুষ ক্যাটাগরিতে সর্বোচ্চ করাদাতা মো. তানভীর চৌধুরী।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: সিলেট