| |
               

মূল পাতা জাতীয় জনগণের করের টাকায় মেট্রোরেল হয়েছে : অর্থমন্ত্রী


জনগণের করের টাকায় মেট্রোরেল হয়েছে : অর্থমন্ত্রী


রহমত নিউজ     28 December, 2022     07:02 PM    


অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জনগণের করের টাকায় মেট্রোরেল হয়েছে, আপনাদের করের টাকা দিয়ে আমরা আজ একটি মহাক্ষণ উপভোগ করছি। মেট্রোরেল দেশের মহা অর্জন। বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর থেকে জাতীয় রাজস্ব খাতে অনেক উন্নয়ন হয়েছে। প্রতিবছর ১৪ থেকে ১৫ শতাংশ আমাদের রাজস্ব আয়ের প্রবৃদ্ধি হয়েছে। সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য কিছু করার কথা ভেবে আপনারা কর প্রদান করেন। কর দেওয়া কেবল দায়িত্ব নয়, ভাল কাজও বটে।

 

আজ (২৮ ডিসেম্বর) বুধবার রাজধানীর অফিসার্স ক্লাবে সেরা করদাতাদের জন্য জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর আয়োজিত জাতীয় ট্যাক্সকার্ড ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে জাতীয় সংসদ সদস্য প্রাণ গোপাল দত্ত, ক্রিকেটার সাকিব আল হাসান, সাংবাদিক শাইখ সিরাজ প্রমুখ বক্তব্য রাখেন। এনবিআর ২০২১-২২ অর্থবছরের জন্য সেরা করদাতা হিসেবে মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করেছে। সেরা করদাতাদের মধ্যে ব্যক্তি ক্যাটাগরিতে ৭৬ জন, কোম্পানি ক্যাটাগরিতে ৫৩ প্রতিষ্ঠান এবং অন্যান্য ক্যাটাগরিতে ১২টি প্রতিষ্ঠান রয়েছে।

 

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘করদাতারা কর কেন দেবেন তাদের কাছে এই প্রশ্নটা সব সময় থাকে। এখন তারা নিশ্চয় দেখতে পাচ্ছেন। মেগা প্রকল্পগুলো তাদের চোখের সামনে এখন দৃশ্যমান। ভালবাসার মাধ্যমে করদাতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করা হচ্ছে, এনবিআর মনে করে কর প্রদানে আইনগত বাধ্যবাধকতা থাকলেও করদাতাদের তাতে বাধ্য করা যাবে না। করদাতারা যেন কর প্রদানে স্বেচ্ছায় উদ্বুদ্ধ হয়, আমরা সেই কাজ করছি। একইসাথে কর ব্যবস্থায় স্বচ্ছতা নিশ্চিত করা হচ্ছে।

অনুষ্ঠানে অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, কর প্রদান প্রক্রিয়া সহজীকরণের জন্য কর ব্যবস্থাপনা আরো অটোমেটেড করতে হবে। মধ্যম আয়ের দেশে যেতে হলে করদাতার সংখ্যা অন্তত ১ কোটি ৮০ লাখে উন্নীত করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ উত্তরার দিয়াবাড়ি স্টেশনে সবুজ পতাকা নাড়িয়ে বাংলাদেশের প্রথম মেট্রোরেল চলাচলের আনুষ্ঠানিক যাত্রার সূচনা করেন। পরে দিয়াবাড়ি থেকে মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে যাত্রী নিয়ে আগারগাঁও স্টেশনে পৌঁছায়। মেট্রোরেলের প্রথম এই যাত্রার যাত্রী ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার সদস্য ও আমন্ত্রিত অতিথিরা। উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার পথে মেট্রোরেল লাইন নির্মাণ করা হচ্ছে। বুধবার উদ্বোধন হয় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের, যার দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার