| |
               

মূল পাতা জাতীয় কপ সম্মেলনে প্রতিশ্রুত ক্ষতিপূরণ দেওয়া হয় না : পরিকল্পনামন্ত্রী


কপ সম্মেলনে প্রতিশ্রুত ক্ষতিপূরণ দেওয়া হয় না : পরিকল্পনামন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     19 December, 2022     10:06 PM    


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, কপ সম্মেলনগুলোতে অধিক কার্বন নিঃসরণকারী দেশগুলো ক্ষতিগ্রস্ত দেশের জন্য ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিলেও তারা তা পালন করে না। আমরা জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় রয়েছি। কারণ আমাদের কার্বন নিঃসরনের হার কম। কিন্তু যেসব দেশ বেশি কার্বন নিঃসরণ করে তারা বিভিন্ন সময় ক্ষতিপূরণে প্রতিশ্রুতি দিলেও পরে তা বাস্তবায়ন করেনি।

আজ (১৯ ডিসেম্বর) সোমবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে জলবায়ু পরিবর্তন ও তার প্রভাববিষয়ক এক জাতীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্মেলনে বক্তব্য রাখেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান, বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমার সমস্যা আমাকেই সমাধান করতে হবে। আমার সুরক্ষার দায়িত্ব আমাকেই নিতে হবে। আর এই সমস্যার সমাধানের জন্য প্রয়োজন সক্ষমতা বাড়ানো। আগের তুলনায় আমাদের অর্থনৈতিক সক্ষমতা বেড়েছে। মানুষের অভিযোজন ক্ষমতা বেড়েছে, সেটিকে আরও বাড়াতে হবে। সরকার প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে মানুষ ও ফসল রক্ষার জন্য নানাবিধ পদক্ষেপ নিচ্ছে, সামনের দিনেও নেবে। আমরা প্রতি বছর কোটি টাকা ব্যয় করছি বাঁধ নির্মাণে, নদী শাসনে। সবার আগে আমাদের খাদ্য ব্যবস্থাপনা ঠিক রাখতে হবে।