| |
               

মূল পাতা জাতীয় সরকার গ্রিড বিপর্যয়ের ঘটনায় নতুন করে ৪ তদন্ত কমিটি গঠন


গ্রিড বিপর্যয়ের ঘটনায় নতুন করে ৪ তদন্ত কমিটি গঠন


রহমত নিউজ     18 October, 2022     08:20 AM    


গ্রিড বিপর্যয়ের ঘটনায় নতুন করে চারটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-বিপিডিবি, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি-ডিপিডিসি, ঢাকা ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি-ডেসকো এবং পল্লী বিদ্যুতায়ন বোর্ড-আরইবিকে বিদ্যুৎ বিভাগ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে। বিদ্যুৎ বিভাগের চিঠির পেরিপ্রেক্ষিতে ওই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির কার্যপরিধিতে এনএলডিসির নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ না করে অতিরিক্ত লোড গ্রহণ করার জন্য দায়ী ব্যক্তিদের শনাক্ত করার কথা বলা হয়েছে।

এ নিয়ে ৪ অক্টোবর গ্রিড বিপর্যয়ের ঘটনায় তদন্ত কমিটির সংখ্যা দাঁড়াল সাতে। ঘটনার পর পরই পৃথক তিনটি কমিটি গঠন করা হয়। ইতিমধ্যেই পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ-পিজিসিবির তদন্ত রিপোর্ট জমা হয়েছে। এতে বলা হয়েছে, উৎপাদনের চেয়ে চাহিদা বেড়ে যাওয়ায় গ্রিড বিপর্যয়ের ঘটনা ঘটেছে। যথাসময়ে পদক্ষেপ নিতে পারলে গ্রিড বিপর্যয়ের ঘটনা ঘটত না। তদন্ত রিপোর্টের পরিপ্রেক্ষিতে দায়িত্বে অবহেলার দায়ে পিজিসিবির দুই কর্মকর্তাকে (১৬ অক্টোবর) সাময়িক বরখাস্ত করা হয়।

ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী জানান, বিদ্যুৎ বিভাগ থেকে চিঠি দিয়ে তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে। আমরা চিঠি পাওয়ার পর প্রধান প্রকৌশলী (নেটওয়ার্ক অপরেশন) মো. মঞ্জুরুল হককে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

এ ছাড়া নির্দেশনা অনুসারে ডিপিডিসি তিন সদস্যের তদন্ত কমিটির গঠন করেছে। প্রধান প্রকৌশলী (গ্রিড) এএইচএম মহিউদ্দিনকে আহ্বায়ক করা হয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান প্রকৌশলী (উৎপাদন) খন্দকার মোকাম্মেল হোসেনকে পিডিবির চার সদস্যের তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে। প্রধান প্রকৌশলী (পওপ) মো. মহিউদ্দীনকে আরইবির কমিটির আহ্বায়ক হয়েছেন।