| |
               

মূল পাতা রাজনীতি বিএনপি হুম্মাম কাদেরের ‘নারায়ে তাকবীর’ স্লোগান নিয়ে বিএনপি নেতারা যা বললেন


হুম্মাম কাদেরের ‘নারায়ে তাকবীর’ স্লোগান নিয়ে বিএনপি নেতারা যা বললেন


রহমত নিউজ     13 October, 2022     03:50 PM    


একাত্তরের মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া বাংলাদেশ জাতীয়াতাবাদী দল-বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ছেলে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হুম্মাম কাদের চৌধুরী। সাকা চৌধুরীর ফাঁসির রায় কার্যকর হয় ২০১৫ সালের ২২ নভেম্বর। তিনি তাঁর বক্তব্যের শুরুতে ‘নারায়ে তকবির’ বলে স্লোগান দিতেন। সাকা চৌধুরীর ফাঁসি কার্যকর হওয়ার পর তাঁর ছেলে হুম্মাম রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েছিলেন। কিন্তু তিনি এক বছর ধরে আবার রাজনীতিতে সক্রিয় হয়েছেন। 

গতকাল বুধবার চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠে নিত্যপণ্যের দামবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতাকর্মী হত্যা ও খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিএনপি আয়োজিত বিভাগীয় সমাবেশে হুম্মাম কাদের চৌধুরী বক্তব্য দেন। বক্তব্যে শেষ পর্যায়ে তিনি বলেন, যাওয়ার আগে বাবার স্লোগান আপনাদের সামনে আরেকবার ধরে যেতে চাই, নারায়ে তাকবীর, আল্লাহু আকবার। নারায়ে তাকবীর, আল্লাহু আকবার। ইনশাআল্লাহ।  তখন সমাবেশস্থলে উপস্থিতি বিএনপি ও তার অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা ‘আল্লাহু আকবর’ বলে ধ্বনি দেন।  হুম্মামের বক্তব্য দেওয়ার সময় সমাবেশের মঞ্চে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।

আজ (১৩ অক্টোবর) বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, ‘বিষয়টি (নারায়ে তকবির স্লোগান) হুম্মামের ব্যক্তিগত। এর সঙ্গে বিএনপির রাজনীতির কোনো সম্পর্ক নেই। এটি বিএনপির স্লোগান নয়।’

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেন বলেন, সমাবেশে এই স্লোগান কেউ দেননি। বক্তব্যের শুরুতে হুম্মাম কাদের বলেছেন, তিনি তাঁর বাবার স্লোগান দিচ্ছেন।’

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরী ধর্মকে ব্যবহার করে রাজনীতি করতেন। তাঁর ছেলেও একই পথে হাঁটছেন। মানুষ এখন এগুলো বোঝে। মানুষ এখন অনেক সচেতন। তাই তাঁরা সুবিধা করতে পারবেন না।

সমাবেশে হুম্মাম কাদেরের দেওয়া বক্তব্য হুবহু তুলে ধরা হলো- তিনি বলেন, বহুদূর থেকে অনেক পরিশ্রম করে আপনারা এখানে এসেছেন। এজন্য আপনাদের সকলকে আন্তরিক ধন্যবাদ। ঢাকা থেকে সিনিয়র নেতাদের কথা শুনতে উপস্থিত হয়েছেন। তবে আমি নিজে কোনো বড় নেতা হিসেবে নয়, আমি এখানে উপস্থিত হয়েছি শহীদ সালাহউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হিসেবে। আমার পরিবারের তরফ থেকে অনুরোধ করছি, আমার দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং আমার প্রাণপ্রিয় ভাই তারেক রহমানের জন্য দোয়া করতে। আপনাদের এতো উৎসাহিত দেখে মন ভরে যাচ্ছে। আজকে আপনাদের সামনে বেশি বক্তব্য দিতে চাই না। আমার ভাইদের সুযোগ দিতে চাই। যাওয়ার আগে বাবার স্লোগান আপনাদের সামনে আরেকবার ধরে যেতে চাই, নারায়ে তাকবীর, আল্লাহু আকবার। নারায়ে তাকবীর, আল্লাহু আকবার। ইনশাআল্লাহ। সামনে যখন এই ময়দানে আবার একসাথে হবো। তখন সরকার গঠন করে এই ময়দানে আসবো।