| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য মিয়ানমারও বাংলাদেশকে ভয় দেখানোর ধৃষ্টতা দেখাচ্ছে : ন্যাপ


মিয়ানমারও বাংলাদেশকে ভয় দেখানোর ধৃষ্টতা দেখাচ্ছে : ন্যাপ


রহমত ডেস্ক     19 September, 2022     03:19 PM    


রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের মূল ইস্যুকে আড়াল করতে মিয়ানমার সশস্ত্র উস্কানি হিসেবেই ধারাবাহিকভাবে সীমান্তে হামলা করছে। রাজনৈতিকভাবে সরকার দুর্বল হওয়ার কারণেই মিয়ানমারও বাংলাদেশকে ভয় দেখানোর ধৃষ্টতা দেখাচ্ছে। এছাড়া সীমান্তে বাংলাদেশি ও রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করতে জরুরিভাবে সরকারকে সমন্বিত পদক্ষেপ নিতে হবে। আজ (১৯ সেপ্টেম্বর) সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া এসব কথা বলেন।

সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর ধারাবাহিক উস্কানি, মর্টার শেল নিক্ষেপ ও বাংলাদেশি হতাহতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তারা বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের মূল ইস্যুকে আড়াল করতেই মিয়ানমার সশস্ত্র উস্কানি অব্যাহত রেখেছে। তুমব্রু সীমান্তে মিয়ানমারের এই অব্যাহত উস্কানিমূলক তৎপরতা বিচ্ছিন্ন ঘটনা নয়, মিয়ানমার সেনাবাহিনী পরিকল্পিতভাবেই রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে চাপে রাখতে সামরিক উস্কানি দিচ্ছে। মিয়ানমারের এই ধরনের হামলা দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্বের জন্য হুমকি স্বরূপ।

তারা আরো বলেন, পরিস্থিতি পর্যবেক্ষণ, সম্প্রীতি ও সৌহার্দপূর্ণ পররাষ্ট্রনীতিকে তারা দুর্বলতা ভাবতে পারে। মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে একাধিকবার প্রতিবাদ জানানো হলেও মিয়ানমারের এই অপতৎপরতা এখনও বন্ধ না হওয়ায়, জনগণের উদ্বেগের মাত্রা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। মিয়ানমারের আভ্যন্তরীণ বিষয়ে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের নাগরিকের প্রাণ হারাবে; জনপদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী চরম উৎকণ্ঠায় দিনাতিপাত করবে, এটা দিনের পর দিন মেনে নেওয়া যায় না। নাগরিকদের মনে স্বস্তি ও নিরাপত্তাবোধ সৃষ্টি করতে একই সঙ্গে মিয়ানমারকে কড়া বার্তা দিতে, অবিলম্বে সংশ্লিষ্ট সীমান্তে সেনাবাহিনীকে প্রস্তুত রাখা উচিত।