| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব গুয়ানতানামো মুক্ত হয়ে জ্যেষ্ঠ তালেবান নেতা কাবুলে ফিরলেন


গুয়ানতানামো মুক্ত হয়ে জ্যেষ্ঠ তালেবান নেতা কাবুলে ফিরলেন


মুসলিম বিশ্ব ডেস্ক     19 September, 2022     03:29 PM    


দশকের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের কুখ্যাত কারাগার গুয়ানতানামো বেতে আটক থাকার পর মুক্তি পেয়েছেন জ্যেষ্ঠ তালেবান নেতা হাজি বশির নূরজাই।

আজ (১৯ সেপ্টেম্বর) সোমবার তাকে কাবুল বিমানবন্দরে তালেবান প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে। সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে টোলো নিউজ।

আফগানিস্তানের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গুয়ানতানামো বে বন্দিশিবিরে বন্দী সর্বশেষ আফগানদের একজন ছিলেন তিনি।

তালেবানের মুখপাত্র মোহাম্মদ নাঈম এক টুইট বার্তায় বলেন,  হাজি বশির দুই দশকের কারাবাসের পর মুক্তি পেয়েছেন এবং আজ কাবুলে পৌঁছেছেন।

তালেবান মুখপাত্রের বরাত দিয়ে হাজির বশিরের মুক্তির বিষয়টি এক প্রতিবেদনে জানিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, হাজি বশিরকে তালেবান আন্দোলনের প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ঘনিষ্ঠ ব্যক্তিদের একজন হিসেবে বিবেচনা করা হয়।

বশির নুরজাই একজন আফগান উপজাতীয় নেতা। ২০০৫ সালে গ্রেফতার হন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ৫ মিলিয়ন ডলারের বেশি হেরোইন পাচারের অভিযোগে অভিযুক্ত হন। নুরজাইয়ের আইনজীবী অস্বীকার করেছিলেন যে, তার মক্কেল একজন মাদক ব্যবসায়ী ছিলেন এবং যুক্তি দিয়েছিলেন যে অভিযোগগুলো খারিজ করা উচিত। কারণ মার্কিন সরকারী কর্মকর্তারা তাকে এই বিশ্বাস দিয়ে প্রতারণা করেছিল যে তাকে গ্রেফতার করা হবে না।