| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশের ৬ হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ সৌদির


বাংলাদেশের ৬ হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ সৌদির


রহমত ডেস্ক     15 September, 2022     07:39 PM    


বাংলাদেশের ছয়টি হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনেছে সৌদি আরবের হজ মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে অভিযোগ খণ্ডনের জন্য প্রমাণক বা মতামত সৌদি সরকারের কাছে পাঠানোর জন্য এজেন্সিগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশের ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

অনিয়মের অভিযোগ ওঠা এজেন্সিগুলো হলো- জরিনা ইন্টারন্যাশনাল (লাইসেন্স নম্বর-১৪৮৬), আল মোযদালেফা এভিয়েশন (লাইসেন্স নম্বর- ৬৬৭), এস এম এস কে এয়ার ইন্টারন্যাশনাল (লাইসেন্স নম্বর- ৯৩৬), আল খিদমাহ ওভারসিজ (লাইসেন্স নম্বর- ১৫২৪), দেশ ও বিদেশ (লাইসেন্স নম্বর- ২৫৪) ও এস এন ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (লাইসেন্স নম্বর- ১১৩৬)।

আজ (১৫ সেপ্টেম্বর) বৃহস্পতিবার  ধর্ম মন্ত্রণালয় চিঠি পাঠিয়ে এ নির্দেশনা দেয়। এর আগে, গত ৮ জুলাই সৌদি আরবে হজ অনুষ্ঠিত হয়। ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ)। হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শেষ হয় গত ৮ আগস্ট। এবার ৩৪৯টি হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনা করে। এবার সরকারিভাবে চার হাজার ১১৫ জন ও বেসরকারিভাবে এজেন্সিগুলোর মাধ্যমে ৫৫ হাজার ৮৮৫ জন হজ পালন করেছেন।

ধর্ম মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, সৌদি হজ মন্ত্রণালয়ের পর্যবেক্ষণ কমিটি ছয়টি হজ এজেন্সির বিরুদ্ধে ত্রুটি বা মন্তব্য পাওয়া যায়। অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট এজেন্সিকে তার এজেন্সির নাম ও মোনাজ্জেম নম্বর এবং দেশের নাম স্পষ্ট আকারে উল্লেখ করে সৌদি হজ মন্ত্রণালয়ের বহির্বিশ্ব বিভাগে উত্থাপিত অভিযোগ খণ্ডনের বিষয়ে প্রমাণক বা মতামত আগামী ২৬ সেপ্টেম্বরের মধ্যে জমা কিংবা ওই বিভাগের ই-মেইলে (SAA@haj.gov.sa) পাঠানোর জন্য অনুরোধ করা হলো।