| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘পরিকল্পনাবিদ’ ব্যবহারে বিএনবিসির সংজ্ঞা বাধ্যতামূলকের দাবি


‘পরিকল্পনাবিদ’ ব্যবহারে বিএনবিসির সংজ্ঞা বাধ্যতামূলকের দাবি


রহমত ডেস্ক     12 September, 2022     09:16 PM    


বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-বিএনবিসি ২০২০ এর সংজ্ঞা অনুযায়ী, ‘পরিকল্পনাবিদ’হতে হলে নগর ও অঞ্চল/গ্রামীণ পরিকল্পনায় স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-বিআইপির সদস্যপদ থাকতে হবে। কিন্তু দেখা যায়, আইনি বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও, দেশের প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় কিছু ব্যক্তিকে প্রতিনিয়ত ‘নগর পরিকল্পনাবিদ’ হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়, যাদের বিএনবিসিতে উল্লিখিত দুটো যোগ্যতার একটিও নেই। এসব সমস্যা উত্তরণে ‘পরিকল্পনাবিদ’ পদবি ব্যবহার এবং কর্মক্ষেত্রে ‘নগর পরিকল্পনাবিদ’ পদে নিয়োগ, পদোন্নতি অথবা প্রেষণে প্রেরণের ক্ষেত্রে বিএনবিসি-তে উল্লেখিত সংজ্ঞার ব্যবহার বাধ্যতামূলক করাসহ পরিকল্পনা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং সংস্থাসমুহকে বিআইপির পক্ষ থেকে আইনি নোটিশ প্রেরণ করা হয়েছে। আজ (১২ সেপ্টেম্বর) সোমবার গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বিআইপি বিষয়টি তুলে ধরে।

বিআইপি দাবি জানিয়ে বলে- সরকারি প্রতিষ্ঠানসমূহের সদিচ্ছার অভাবে ‘পরিকল্পনাবিদ’ এর উপযুক্ত পদ থাকা সত্ত্বেও উক্ত পদে তাদের নিয়োগ দেওয়া হচ্ছে না। ফলাফল স্বরূপ, বর্তমানে স্থানীয় সরকার এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সংস্থায় ‘নগর পরিকল্পনাবিদ’দের সর্বমোট ২৪২টি শূন্য পদ রয়েছে। এছাড়াও, সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে নগর পরিকল্পনা বিভাগে পদোন্নতি বা অতিরিক্ত দায়িত্ব প্রদানের ক্ষেত্রে পরিকল্পনাবিদদের চেয়ে অন্যান্য পেশাজীবীদের (প্রকৌশলী, স্থপতি) অগ্রাধিকার দেওয়া হয়।  অর্থনৈতিক উন্নয়নের সাথে তাল মিলিয়ে দেশ দ্রুত নগরায়নের দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু সরকার গৃহীত এসব কর্মসূচি পালনের জন্য মাঠে পর্যাপ্তসংখ্যক নগর পরিকল্পনাবিদ নেই। যার মূল কারণ নিয়োগ সংক্রান্ত জটিলতা, সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানসমূহের সদিচ্ছার অভাব এবং ‘পরিকল্পনাবিদ’ পদবির অপব্যবহার।

বিআইপ ‘র অনুসন্ধান বলছে- দেশের সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে নগর ও অঞ্চল/গ্রামীণ পরিকল্পনা বিষয়ে চার বছর মেয়াদী স্নাতক ডিগ্রী সম্পন্ন করে প্রতিবছর প্রায় ৩০০ জন পরিকল্পনাবিদ কর্মক্ষেত্রে প্রবেশের উপযোগী হচ্ছে। নগর ও অঞ্চল/গ্রামীণ পরিকল্পনাবিদদের সংখ্যা বর্তমানে ২৫০০ এর বেশি হওয়া সত্ত্বেও, বিগত ২৫ বছর যাবত পরিকল্পনা সংশ্লিষ্ট সরকারি কিছু দফতরে ‘পরিকল্পনাবিদ’ পদে এমনকি এন্ট্রি লেভেলেও ‘স্নাতকোত্তর ডিগ্রিধারী’ পরিকল্পনাবিদ নিয়োগ দেওয়া হচ্ছে। অনেকেই যথাযথ যোগ্যতা ছাড়াই ‘নগর পরিকল্পনাবিদ’ বা ‘নগরবিদ’ হিসেবে তাদের পরিচয় দিয়ে আসছেন জানিয়ে বিআইপি বলছে- যেখানে বাংলাদেশ বা বিশ্বের অন্য কোথাও ‘নগরবিদ’ নামে কোনো পদবি প্রচলিত নেই। এসকল কারণে সকলের কাছে ‘পরিকল্পনাবিদ’ পদটির বিষয়ে একটি ভুল ব্যাখ্যা যাচ্ছে, ফলে ‘পরিকল্পনাবিদ’ পেশা ও পদবি নিয়ে এক ধরনের বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। এ প্রেক্ষাপটে, ‘পরিকল্পনাবিদ’ পদবী ব্যবহার এবং কর্মক্ষেত্রে ‘নগর পরিকল্পনাবিদ’ পদে নিয়োগ, পদোন্নতি অথবা প্রেষণ বা প্রেরণের ক্ষেত্রে বিএনবিসিতে উল্লিখিত সংজ্ঞার ব্যবহারার্থে সরকারের অধীনস্থ পরিকল্পনা সংশ্লিষ্ট প্রায় ৪৫টি প্রতিষ্ঠান এবং সংস্থায় বিআইপি’র পক্ষ থেকে বিগত ২৮ আগস্ট ২০২২ তারিখে একটি আইনি নোটিশ প্রেরণ করা হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ‘প্রধান নগর পরিকল্পনাবিদ’ পদে একজন স্থপতি অতিরিক্ত দায়িত্ব হিসেবে এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষে ‘প্রধান নগর পরিকল্পনাবিদ’ পদে একজন প্রকৌশলী ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা