| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ১৮ সেপ্টেম্বর দেওবন্দে মুহতামিমদের নিয়ে জরুরি বৈঠক


১৮ সেপ্টেম্বর দেওবন্দে মুহতামিমদের নিয়ে জরুরি বৈঠক


আন্তর্জাতিক ডেস্ক     10 September, 2022     06:04 PM    


সরকারি স্বীকৃতিহীন মাদরাসাগুলি নিয়ে সমীক্ষার নির্দেশ জারি করেছে ভারতের উত্তরপ্রদেশের সরকার। এ পরিস্থিতি নিয়ে ২৪ সেপ্টেম্বর নির্বাচিত মাদরাসারগুলোর বৈঠক হওয়ার কথা ছিল। সেটি ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এছাড়াও এ জরিপ নিয়ে দারুল উলুম দেওবন্দের অবস্থান ঘোষণা করা হবে।

আজ (১০ সেপ্টেম্বর) শনিবার দারুল উলুম দেওবন্দ এক বিবৃতিতে এ কথা জানানো হয়। এর আগে স্বীকৃতিহীন মাদরাসাগুলি নিয়ে একটি সমীক্ষার ঘোষণাকে অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করেছে দারুল উলুম দেওবন্দ। গত ৬ সেপ্টেম্বর ভারতে মাদরাসাগুলোতে অভিযান ও বন্ধের নির্দেশনায় করণীয় নির্ধারণে দেশের মুহতামিমদের সঙ্গে জমিয়তে উলামায়ে হিন্দ জরুরি বৈঠক করে। জমিয়ত উলোমায়ে হিন্দের নয়াদিল্লির সদর দপ্তরে ‘মাদরাসার নিরাপত্তা’ বিষয়ে এ গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়।

দারুল উলুম দেওবন্দ, দারুল উলুম ওয়াকফ দেওবন্দ, নদওয়াতুল উলামা লক্ষ্ণৌ, মাজাহিরুল উলুম সাহারানপুরসহ উত্তর প্রদেশের দুই শতাধিক মাদারসার মুহতামিম ও প্রতিনিধি অংশগ্রহণ করেন এ সভায়। সভায় উত্তর প্রদেশ সরকারের ১২টি প্রশ্নের উপর ভিত্তি করে জরিপ তুলে ধরা হয়। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে এর কারণ ও রেফারেন্স বিস্তারিত ব্যাখ্যা করা হয়।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ স্বীকৃতিহীন মাদরাসার সমীক্ষার নির্দেশ দিয়েছিলেন। প্রথমবারের মতো সরকারের সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানিয়েছে দারুল উলূম দেওবন্দ। মুখ্যমন্ত্রী যোগীর এই সিদ্ধান্তকে শুধু দারুল উলূম দেওবন্দই দুঃখজনক বলে আখ্যায়িত করেনি, এই বিষয়ে ২৪ সেপ্টেম্বর মাদরাসার জিম্মাদারদের একটি সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র: মাদরাসার ওয়েবসাইট ও আওয়াজ দ্যা ভয়েস।