| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব বাইডেন একজন ইসলাম বিদ্বেষী নেতা: মাহাথির মুহাম্মাদ


মাহাথির মুহাম্মাদ

বাইডেন একজন ইসলাম বিদ্বেষী নেতা: মাহাথির মুহাম্মাদ


মুসলিম বিশ্ব ডেস্ক     21 August, 2022     08:01 AM    


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে একজন ইসলাম বিদ্বেষী নেতা হিসাবে বর্ণনা করে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও বিখ্যাত রাজনীতিবিদ মাহাথির মুহাম্মাদ বলেছেন,  ‘একভাবে, বাইডেন অত্যন্ত ইসলাম বিরোধী, তিনি ন্যায্য কাজ করছেন না। তিনি ইসরাইলকে সব ধরনের অপরাধ, গণহত্যা করতে দেন এবং এর বিরুদ্ধে তিনি কিছুই করেন না। তিনি তাদের সমর্থন করেন,’ বলেছেন মাহাথির, যিনি ইহুদিদের সমালোচনা করার জন্য ইহুদি বিরোধীতার অভিযোগে অভিযুক্ত হয়েছেন, যাদেরকে তিনি ফিলিস্তিনি অঞ্চলে মানবিক সঙ্কটের জন্য দায়ী করেছেন।

শুক্রবার (১৯ আগস্ট) দেয়া এক সাক্ষাতকারে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে সমালোচনা করে মাহাথির বলেন, ‘ন্যাটো যা করছে, ইইউ যা করছে তা হল আরও কিছু উসকানি দেয়া এবং ইউক্রেনীয়দের যুদ্ধ করতে বলা।’ ‘তারা ইউক্রেনকে (ন্যাটোতে) গ্রহণ করার প্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু তারা করেনি।’

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে তাইওয়ানে যুদ্ধের প্ররোচনা দেয়ার জন্য অভিযুক্ত করে বলেন, ‘চীন তাইওয়ানকে নিজের মতো থাকতে দিয়েছে। সমস্যা নেই. তারা আক্রমণ করেনি। আক্রমণ করতে চাইলে তারা আক্রমণ করতে পারত। তারা করেনি। কিন্তু আমেরিকা (তাদের) উস্কানি দিচ্ছে যাতে একটি যুদ্ধ হতে পারে, যাতে চীনারা তাইওয়ান দখল করার চেষ্টা করার মতো ভুল করে।’ ‘তাহলে তাইওয়ানকে সাহায্য করার নামে তাদের কাছে প্রচুর অস্ত্র বিক্রি করার জন্য, এমনকি চীনের বিরুদ্ধে যুদ্ধ করার মার্কিন যুক্তরাষ্ট্র অজুহাত পাবে,’ তিনি যোগ করেছেন।

মাহাথির, যিনি দীর্ঘদিন ধরে পশ্চিম এবং এর ভূ-রাজনীতির সমালোচক হিসেবে পরিচিত ছিলেন, তিনি সতর্ক করেছিলেন যে, মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবং অন্যান্যরা তাইওয়ানে সাম্প্রতিক সফরের মাধ্যমে চীনের বিরোধিতা করছে। চীন স্ব-শাসিত দ্বীপটিকে তার ভূখণ্ডের অংশ বলে মনে করে এবং এই ধরনের সফরকে তার বিষয়ে হস্তক্ষেপ বলে মনে করে।

সূত্র: এপি।