| |
               

মূল পাতা প্রবাস স্পেন প্রবাসী বাংলাদেশিদের জন্য সুসংবাদ


স্পেন প্রবাসী বাংলাদেশিদের জন্য সুসংবাদ


রহমত ডেস্ক     05 August, 2022     10:18 PM    


পর্যটন, কৃষি শিল্পের মতো কর্মী সংকটে থাকা খাতগুলোর চাহিদা মেটাতে বিদ্যমান অভিবাসন আইন সংস্কার করেছে স্পেন। আগের নিয়ম শিথিল করেছে দেশটি, ফলে বৈধ হওয়ার সুযোগ মিলবে সেখানে অবৈধ ভাবে বসবাস করা বাংলাদেশি অভিবাসীদের।  

নতুন এই আইনে দুই বছর বা তার বেশি সময় ধরে সেদেশে বসবাসকারী বিদেশী কর্মীরা চাকরির জন্য প্রশিক্ষণ নিয়ে অস্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবে। গত মঙ্গলবার (০২ আগস্ট) এ সংক্রান্ত আইন পরিবর্তন করেছে দেশটির মন্ত্রীসভা৷

এর ফলে চাকরিদাতারা সহজে বিদেশ থেকে কর্মী আনার অনুমতি পাবে। পাশাপাশি স্পেনে এখন বসবাস করছেন এমন অভিবাসীদের নিয়োগ দিতে আলাদা করে আর কাজের অনুমতির প্রয়োজন হবে না।

মন্ত্রীসভার বৈঠকে বিলটি পাসের পর দেশটির সামাজিক নিরাপত্তা ও অভিবাসনমন্ত্রী হোসে লুইস এসক্রিভা সাংবাদিকদের বলেন, ‘‌এই উদ্যোগের ফলে অভিবাসনের কারণে সৃষ্ট চ্যালেঞ্চগুলো আমরা ভালোভাবে মোকাবিলা করতে পারবো। '

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সারওয়ার মাহমুদ টোয়েন্টিফোরকে বলেন, স্পেন সরকারের অভিবাসন আইন শিথিলের কারনের বৃহৎ অংশ অনিয়মিত বাংলাদেশী প্রবাসী নিয়মিত হওয়ার সুযোগ পাবে।

পাশাপাশি স্পেন প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীরা আগের তুলনায় সপ্তাহে ১০ ঘন্টা বেশি কাজের সুযোগ পাবে যা তাদের জীবনের চলার পথকে আরো গতিশীল করবে। উৎস, নিউজ২৪।