| |
               

মূল পাতা জাতীয় সড়ক-মহাসড়কে পশুর হাট বসানো যাবে না : সেতুমন্ত্রী


সড়ক-মহাসড়কে পশুর হাট বসানো যাবে না : সেতুমন্ত্রী


রহমত ডেস্ক     03 July, 2022     08:31 PM    


বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক-মহাসড়কের উপর কোরবানির পশুর হাট বসানো যাবে না। কোন ভাবেই সড়ক ও মহাসড়কের উপর কোরবানির পশুর হাট বসানো এবং ফিটনেস বিহীন গাড়ীতে পশু পরিবহন করা যাবে না। ফিটনেসবিহীন গাড়িতে যাতে কোরবানির পশু পরিবহন না করতে পারে, সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েন, এ বিষয়ে উৎসমুখে কড়া নজরদারি বাড়াতে হবে এবং প্রত্যেক জেলা প্রশাসন, হাইওয়ে পুলিশকে সক্রিয় থাকতে হবে।

আজ (৩ জুলাই) রবিবার বিকালে সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে আসন্ন ঈদুল আযহা উপলক্ষে প্রস্তুতি সভায় বাসভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। বৈঠকে সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরিসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকতাগণ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও পরিবহন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সেতুমন্ত্রী বলেন, পদ্মাসেতু চালু হওয়ায় অনেক পশুবাহী যানবাহন এ পথে ঢাকায় আসবে, বিষয়টি বিবেচনায় রাখার উপর গুরুত্বারোপ করতে হবে। এছাড়াও এক্সপ্রেসওয়েতে যানবাহনের চাপ বাড়বে তাই চাপ সামলাতে এক্সপ্রেসওয়ের টোল প্লাজা, পদ্মাসেতু, বঙ্গবন্ধু সেতু এবং মেঘনা ও গোমতি সেতুর টোল প্লাজায় বুথ সংখ্যা বাড়াতে হবে। এবারের ঈদে চ্যালেঞ্জ হিসেবে বৃষ্টি, ধীরগতির পশুবাহী যানবাহন, ফিটনেসবিহীন গাড়িতে পশু পরিবহন, সড়কের পাশে পশুর হাট এবং করোনা সংক্রমণ - এসকল চ্যালেঞ্জ উত্তরণে সকল অংশীজনের মাঝে সমন্বয় সাধন করতে হবে। অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সবাইকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে।

তিনি আরো বলেন, ঈদে করোনা সংক্রমণ আরো বাড়তে পারে, তাই ঘরমুখো মানুষকে পরিবহনে যাতায়াতে বাধ্যতামূলক মাস্ক পড়তে হবে এবং এ বিষয়ে সংশ্লিষ্টদের আরো সতর্ক থাকতে হবে।দেশে বিশৃঙ্গলা সৃষ্টি করতে একটি মহল তৎপর, তাদের থেকেও সতর্ক থাকার নির্দেশনা দিয়ে তিনি বলেন, সবাই ঐক্যবদ্ধ থাকলে শেখ হাসিনার নেতৃত্বে সকল ষড়যন্ত্র মোকাবিলা করতে পারবো। যানবাহন চলাচলে সতর্ক থাকতে হবে, সড়কে গাড়ী যাতে বিকল না হয় সেদিকে নজর রাখতে হবে। যানবাহনে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া মাত্রই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে বলেও জানান সেতুমন্ত্রী।এ সময়ে মন্ত্রী ঈদ উপলক্ষে ২৪ ঘন্টা সিএনজি স্টেশনগুলো খোলা রাখতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানান। ঈদের আগে যতটা সতর্ক থাকা হয়, ঈদের পরে ততটা সতর্ক না থাকায়- সড়কে দুর্ঘটনা বেশি হয়,তাই এবিষয়েও নজর দিতে হবে।