| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন সারাদেশে শিক্ষক লাঞ্চনার ঘটনায় জবিশিসের প্রতিবাদ


শিক্ষকদের নিরাপত্তা নিশ্চিত করুন : জবিশিস

সারাদেশে শিক্ষক লাঞ্চনার ঘটনায় জবিশিসের প্রতিবাদ


জাহাঙ্গীর আলম, জবি প্রতিনিধি      30 June, 2022     07:43 PM    


সাভারে শিক্ষক উৎপল কুমার সরকারকে হত্যা ও স্বপন কুমার বিশ্বাস সহ সম্প্রতি সংঘটিত শিক্ষক হত্যা নির্যাতন ও নিপীড়ন সারাদেশে শিক্ষদের লাঞ্ছিত করার ঘটনার প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি-জবিশিস মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।

আজ (৩০ জুন) বৃহস্পতিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন উপাচার্য, ট্রেজারার, প্রক্টর, ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন বিভাগের ডিন ও চেয়ারম্যান ও শিক্ষকবৃন্দ, কর্মকর্তা কর্মচারীবৃন্দ। সাংবাদিক সংগঠন সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, আমরা সাম্প্রতিক সময়ে শিক্ষকদের উপর অমানবিক নির্যাতন প্রত্যক্ষণ করতেছি। বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক উন্মেষ রায় এবং সঞ্জয় সরকারকে হামলা করা হয়েছে, নড়াইলে শিক্ষক স্বপন কুমার তার শিক্ষার্থীকে যৌক্তিকভাবে বাঁচাতে চেয়ে প্রশাসনের দ্বারস্থ হওয়ার কারণে জুতার মালা গলায় পড়তে হয়েছে, সাভারে ইভটিজিংয়ের প্রতিবাদ এবং বাধা দেয়ার কারণে শিক্ষক উৎপল সরকারকে দশম শ্রেণীর শিক্ষার্থী ক্রিকেট স্টাম্প দিয়ে পেটাতে পেটাতে মেরেই ফেলেছে। এই ঘটনা আজ নতুন নয় এর পূর্বেও বিজ্ঞান শিক্ষক হৃদয় কুন্ডুকে অপমান হতে হয়েছে ও জেল জরিমানা হয়েছে এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর অরুণ কুমার বসাকের জায়গা জমি দখল করে নেয়া হচ্ছে।

জবিশিসের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মোঃ লুৎফর রহমান বলেন, সারাদেশে শিক্ষকদের উপর ন্যক্কারজনক নির্যাতনের প্রতিবাদ জানাচ্ছি, বঙ্গবন্ধুর বাংলাদেশে শিক্ষকদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি অনুরোধ জানাই। দেশেরে প্রচলিত আইনের মাধ্যমে জড়িত সকলকে গ্রেফতারের দাবি করছি, আমরা জানি সাভারের উৎপল কুমার শৃঙ্খলা কমিটির সদস্য ছিলেন। অন্যায়ের প্রতিবাদ করার জন্যই তাকে মৃত্যুর মাধ্যমে তার প্রতিদান দিতে হয়েছে। শিক্ষাঙ্গনকে নিরাপদ না করতে পারলে আমরা সফল হতে পারবো না। স্বপন কুমারকে যখন জুতার মালা পড়ানো হলো এর চেয়ে ন্যাক্কারজনক ঘটনা আর নেই।

জবি উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, যারা এ ধরনের কাজে জড়িত তাদেরকে বিচারের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা রাষ্ট্রের কাছে অনুরোধ। অপরাধী যে ই হউক না কেন তাকে বিচারের আওতায় নিয়ে এসে দ্রুততম সময়ের মধ্যে তাদের বিচার করলে কেউ আর এমন ন্যাক্কারজনক কাজ করার সাহস পাবে না।

জবিয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগম বলেন, দেশের বিভিন্ন প্রান্তে শিক্ষকদের উপর অত্যাচার নির্যাতন এমনকি গলায় জুতার মালা পড়ানো হলো এই অপমান শুধু ঐ শিক্ষকের নয় এই অপমান সকলের।