| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকা আফগানিস্তানকে ধ্বংসযজ্ঞ ছাড়া আর কিছু দিতে পারেনি: ইরানের প্রেসিডেন্ট


ইব্রাহিম রায়িসি

আমেরিকা আফগানিস্তানকে ধ্বংসযজ্ঞ ছাড়া আর কিছু দিতে পারেনি: ইরানের প্রেসিডেন্ট


আন্তর্জাতিক ডেস্ক     29 June, 2022     01:35 PM    


ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, আফগানিস্তানে দুই দশক ধরে আমেরিকা ও ন্যাটো সেনাদের উপস্থিতি দেশটিকে রক্তপাত ও ধ্বংসযজ্ঞ ছাড়া আর কিছু দিতে পারেনি। তেহরান সফররত পাকিস্তান সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল নাদিম রাজা মঙ্গলবার (২৮ জুন) প্রেসিডেন্ট রায়িসির সঙ্গে তার দপ্তরে সাক্ষাৎ করতে গেলে তিনি এ মন্তব্য করেন।

ইরানের প্রেসিডেন্ট বলেন, বর্তমান তালেবান সরকারের উচিত আফগানিস্তানে এমন একটি অংশগ্রহণমূলক সরকার গঠন করা যেখানে সেদেশের সকল জাতিগোষ্ঠীর উপস্থিতি এবং দেশের উন্নতি ও অগ্রগতিতে সবার অংশগ্রহণ নিশ্চিত করা যায়।

তিনি ইরান-পাকিস্তান সীমান্ত এলাকায় নিরাপত্তা পরিস্থিতির উন্নয়নে ভূমিকা রাখার জন্য পাকিস্তানের সরকার ও সেনাবাহিনীকে ধন্যবাদ জানান। প্রেসিডেন্ট রায়িসি বলেন, ইরান ও পাকিস্তানের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতার মাধ্যমে সীমান্তের নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হয়েছে বলে তিনি সন্তুষ্ট। 

সাক্ষাতে পাকিস্তানি জেনারেল তার দেশকে ইরানের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে উল্লেখ করে বলেন, গত এক  মাসে পাকিস্তানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের ইরান সফর প্রমাণ করে, ইসলামাবাদ তেহরানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে চায়।

এর আগে গতমাসে পাকিস্তানের নয়া পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানকে টেলিফোন করেছিলেন। ওই ফোনালাপে ইরানের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন বিলওয়াল। তিনি বিশেষ করে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন।

ইরান সফররত পাকিস্তান সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল নাদিম রাজা এর আগে সোমবার ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি এবং মঙ্গলবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামির সঙ্গে সাক্ষাৎ করেন।

-পার্সটুডে