| |
               

মূল পাতা রাজনীতি নির্বাচন কমিশনের মতবিনিময় সভায় যাবে না বাসদ


নির্বাচন কমিশনের মতবিনিময় সভায় যাবে না বাসদ


রহমত ডেস্ক     27 June, 2022     05:53 PM    


নির্বাচন কমিশনের ডাকা মতবিনিময় সভায় অংশ নেবে না বজলুর রশীদ ফিরোজের নেতৃত্বাধীন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ। আজ (২৭ জুন) সোমবার একটি চিঠি দিয়ে দলের পক্ষ থেকে বিষয়টি নির্বাচন কমিশনকে জানিয়ে দেওয়া হয়।

বাসদের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইভিএমের কারিগরি দিক ও ভোটদান বিষয়ে ২৮ জুন বিকেল সাড়ে ৩টায় মতবিনিময় সভায় অংশ নিতে আমন্ত্রণ জানিয়ে নির্বাচন কমিশন থেকে বাসদকে চিঠি দেওয়া হয়েছিল। ২০১৭ ও ২০১১ সালে তৎকালীন কমিশনের আমন্ত্রণে সাড়া দিয়ে মতবিনিময় সভায় উপস্থিত হয়ে লিখিত ও মৌখিকভাবে বেশ কিছু প্রস্তাব দিয়েছিল বাসদ। কমিশন বাসদের প্রস্তাব ও মতামত শুনেছিল এবং বাস্তবায়নের আশ্বাসও দিয়েছিল। তবে পরে কোনকিছুই বাস্তবায়ন করতে দেখা যায়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোন কারণে বাসদের প্রস্তাব বাস্তবায়ন করা সম্ভব হয়নি, তা জানানোর ন্যূনতম সৌজন্যটুকুও কমিশন দেখায়নি। বাসদ মনে করে, নির্বাচনকালীন সরকার, নির্বাচন কমিশন, নির্বাচনী পরিবেশ, প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি জনগণের আস্থা অর্জন ছাড়া নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন সম্ভব না। তা দেশের জনগণ গত ১১টি নির্বাচনে প্রত্যক্ষ করেছে। বর্তমান কমিশনও যে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কার্যকর ভূমিকা রাখতে পারবে না তার কিছু লক্ষণ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দেখা গেছে। ২০১৭ ও ২০১১ সালে সুষ্ঠু নির্বাচনের জন্য বাসদের পক্ষ থেকে যেসব প্রস্তাব দেওয়া হয়েছিল, তা আজও প্রাসঙ্গিক। ফলে কমিশনের সঙ্গে মতবিনিময় করতে গিয়ে তাদের মূল্যবান সময় নষ্ট করার কোনো অর্থ হয় না বলে ২৮ জুনের মতবিনিময় সভায় বাসদ অংশগ্রহণ করছে না। কিন্তু বর্তমান কমিশনের বিবেচনার সুবিধার্থে বিগত দিনের প্রস্তাবগুলো, পত্রের সঙ্গে কমিশনে পাঠানো হয়েছে।