| |
               

মূল পাতা জাতীয় বিস্ফোরণের ঘটনায় দায় থাকলে কাউকে ছাড় দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী


বিস্ফোরণের ঘটনায় দায় থাকলে কাউকে ছাড় দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী


রহমত ডেস্ক     06 June, 2022     06:50 PM    


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, চট্টগ্রামের সীতাকুন্ডের সোনাইছড়ির বিএম কনটেইনার ডিপো এলাকায় আগুন ও বিস্ফোরণের ঘটনায় কারও অবহেলা কিংবা গাফিলতি থাকলে, তদন্ত সাপেক্ষে তাদের বিচারের মুখোমুখি করা হবে। কোনো অপরাধী পাড় পাবে না। যে অপরাধ করেছে, আইন অনুযায়ী তার বিচার হবে। এখানে যা ঘটেছে, সেটার বিচার হবে, তদন্ত হচ্ছে, অবহেলা বা দায় থাকলে কাউকে ছাড় দেয়া হবে না। সে যতবড় শক্তিশালী হোক না কেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়।

আজ (৬ জুন) সোমবার সীতাকুন্ডে ডিপোতে বিস্ফোরণে আহতদের দেখতে এসে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এরআগে সোমবার দুপুরে বিএম কনটেইনার ডিপোর বিস্ফোরণস্থল পরিদর্শন করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ সময় তিনি সেখানে আগুন নির্বাপন ও উদ্ধার কাজে থাকা সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। পরিদর্শনকালে স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে ছিলেন সীতাকুণ্ডের সংসদ সদস্য দিদারুল আলম, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক, উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন, সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম, সেনাবাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তাগণ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কোনো অপরাধকে দায়মুক্ত করিনি। যে অপরাধ করেছে আইন অনুযায়ী তার ব্যবস্থা নেওয়া হবে। এখানে যে ঘটনা ঘটেছে তার তদন্ত হচ্ছে। তদন্তে কেউ দোষী হলে আইন অনুযায়ী সেটার বিচার হবে। আগুন লাগার ঘটনায় তদন্ত হচ্ছে। তদন্ত হওয়ার পর অপরাধী চিহ্নিত হলে অবশ্যই যারা এ ঘটনার সঙ্গে জড়িত কিংবা অবহেলার কারণে বা যে কোনো কারণেই হোক কারো যদি বিন্দুমাত্র দায় থেকে থাকে অবশ্যই তাদের বিচারের মুখোমুখি হতে হবে। কেউই আইনের ঊর্ধ্বে নয়। এখনও কাজ চলছে। ফায়ার সার্ভিসের দুইজন মিসিং রয়েছে। হাসপাতালে ভিড় না করাই উচিত। এসময় মন্ত্রী হাসপাতালে ভিড় না করতে অনুরোধ করেন।

গত শনিবার (৪ জুন) রাত ৯টার পর ডিপোতে লাগা আগুন ও বিস্ফোরণে ঠিক কতজন নিহত হয়েছে তার সঠিক সংখ্যা নিয়ে একটা ধোঁয়াশা রয়েছে। তবে ৪৬ জনের নিহত হওয়ার খবর এখনও পর্যন্ত পাওয়া গেছে। আহত হয়েছেন ২০০ জনের বেশি। দমকল বিভাগ জানিয়েছে, আগুন নেভাতে গিয়ে তাদের ৯ জন সদস্য নিহত হয়েছে। এর আগে চট্টগ্রামের স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এই সংখ্যা ৪৯ বলে উল্লেখ করা হয়েছিল। পরে এর সংশোধনী দেওয়া হয়।