| |
               

মূল পাতা জাতীয় ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ পাবো : মুক্তিযুদ্ধমন্ত্রী


২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ পাবো : মুক্তিযুদ্ধমন্ত্রী


রহমত ডেস্ক     23 May, 2022     07:31 PM    


প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করতে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী ও সময়োপযোগী করার অনুরোধ জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নের্তৃত্বে আমরা স্বাধীন দেশ পেয়েছি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ পাবো। তাই তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী ও সময়োপযোগী করার জন্য স্বাস্থ্য, পরিকল্পনা, অর্থ, বাণিজ্য ও আইন মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানাচ্ছি। সব স্তরের সিগারেটের দাম একই স্তরে করার আহ্বান জানান তিনি।

রবিবার (২২ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দ্য রুরাল পূয়র-ডরপ আয়োজিত ‘তামাক নিয়ন্ত্রণ আইন সময়োপযোগীকরণে নীতি-নির্ধারকদের কাছে প্রত্যাশা’ শীর্ষক এক সেমিনারে তিনি এ অনুরোধ জানান।

সেমিনারে ডরপ উপ-নির্বাহী পরিচালক মোহাম্মদ জোবায়ের হাসান ছয়টি প্রস্তাব দেন।  প্রস্তাবগুলো হলো- জনসমাগম স্থান ও পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা, তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা, তামাক পণ্যের প্রদর্শনী নিষিদ্ধ করা, ই-সিগারেট আমদানি ও উৎপাদন বন্ধ করা, প্যাকেটের গায়ে স্বাস্থ্য সতর্কবার্তা লেখার আকার ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৯০ শতাংশ করা।

সেমিনারে সভাপতিত্ব করেন ডরপের চেয়ারম্যান আজহার আলী তালুকদার। এতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস-সিটিএফ বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজার মোস্তাফিজুর রহমানসহ তামাকবিরোধী বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।