| |
               

মূল পাতা জাতীয় বিশ্ব ব্যাংকের কাছে ১ বিলিয়ন ডলার চেয়েছি : স্বাস্থ্যমন্ত্রী


ফাইল ছবি

বিশ্ব ব্যাংকের কাছে ১ বিলিয়ন ডলার চেয়েছি : স্বাস্থ্যমন্ত্রী


রহমত ডেস্ক     19 May, 2022     07:51 AM    


বিশ্ব ব্যাংকের কাছে ১ বিলিয়ন ডলার চেয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বিশ্বে যুদ্ধবিগ্রহের কারণে জিনিসপত্রের দাম বৃদ্ধি পাচ্ছে। ফরেন কারেন্সিরও (বিদেশি মুদ্রা) অভাব দেখা দিচ্ছে। আমরা পঞ্চম স্বাস্থ্যখাতের জন্য বিশ্ব ব্যাংকের কাছে ১ বিলিয়ন ইউএস ডলার চেয়েছি, যা বাংলাদেশি টাকায় ৯ হাজার কোটি টাকা। বিশ্ব ব্যাংক স্বাস্থ্যখাতের জন্য এই সহযোগিতা আমাদের করবে বলে জানিয়েছে।

বুধবার (১৮ মে) সন্ধ্যায় মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে মানিকগঞ্জ পৌরসভা আয়োজিত এক ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব ব্যাংকের কাছে আমাদের সরকারি ৩৫০ মিলিয়ন ইউএস ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আটকে ছিল। আমরা বিশ্ব ব্যাংককে বললাম আমাদের এই টাকা আপনারা ছেড়ে দেন। আমরা তো ভালো কাজ করেছি। আমার অনুরোধের প্রেক্ষিতে পরের দিনই বিশ্ব ব্যাংক সেই আটকে থাকা টাকা বাংলাদেশ সরকারের কাছে ছেড়ে দিয়েছে। 

তিনি বলেন, করোনা চিকিৎসায় অনেক সমালোচনা হলেও আমরা সফলতা পেয়েছি। শয্যা বেড়েছে, ল্যাব হয়েছে ও জনবল নিয়োগ দিতে হয়েছে। ২৬ কোটি মানুষকে ইতোমধ্যে টিকা দেওয়া হয়েছে। যার ফলেই আমরা এভাবে উন্মুক্ত প্রোগ্রাম করতে পারছি।

জাহিদ মালেক বলেন, গত এক মাসে করোনায় কেউ মারা যায়নি, এটি খুবই বিরল। পৃথিবীর কোন দেশে করোনার সার্টিফিকেট দেখাতে হয় না, কারণ তারা জানে বাংলাদেশে করোনা নেই।

তিনি বলেন, আমাদের ইপিআই কর্মসূচি সারা বিশ্বেই প্রশংসিত হয়েছে। আমরা শতভাগ মানুষকে টিকার আওতায় আনতে পেরেছি, যার ফলে মৃত্যুহার কমে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকা হিরো উপাধি পেয়েছেন।