| |
               

মূল পাতা আন্তর্জাতিক রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ১৪০০ বাংলাদেশি আইপি ব্যবহার


রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ১৪০০ বাংলাদেশি আইপি ব্যবহার


আন্তর্জাতিক ডেস্ক     05 May, 2022     06:57 PM    


ইউক্রেন ও রাশিয়ার চলমান বিবাদকে কেন্দ্র করে দু’পক্ষের হ্যাকাররা বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বটনেট ও ম্যালওয়ার সংক্রমিত করে একে অপরের বিরুদ্ধে আক্রমণ চালাচ্ছে। এই আক্রমণে বাংলাদেশের এমন প্রায় ১৪০০ আইপি নম্বরের সন্ধান পাওয়া গেছে ব্যবহৃত হয়েছে।  রাশিয়ান কম্পিউটার সিকিউরিটি ইন্সিডেন্ট রেসপন্স টিম-সার্ট থেকে প্রদত্ত সতর্কীকরণ বার্তা বিশ্লেষণ করে বাংলাদেশ সরকারের বিজিডি ই-গভ সার্ট এই তথ্য জানিয়েছে।

সম্প্রতি আক্রমণের প্রমাণের ওপর ভিত্তি করে রাশিয়ান সাইবার সিকিউরিটি অ্যাজেন্সি ওই আক্রমণের ব্যাপারে তাদের উদ্বেগের কথা বিডি সার্টকে জানায়। পরে বাংলাদেশি এই সংস্থাটি তদন্ত শুরু করে। তদন্ত করে প্রায় ১৪০০ বাংলাদেশি আইপি শনাক্ত করা হয় যেগুলো আক্রমণে ব্যবহৃত হয়েছে।এসব আইপি হতে হ্যাকাররা অপপ্রচার ও ডিস্ট্রিবিউটেড ডিনাইল অব সার্ভিস বা ডিডস হামলা পরিচালনা করছে।

ঈদের আগে এক বিবৃতিতে বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম. বরকতউল্লাহ বলেন, এসব আইপিযুক্ত বাংলাদেশি সার্ভারসমূহকে অপব্যবহারের পরিপ্রেক্ষিতে দেশের সংক্রমিত আর্থিক প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ সেবা প্রদানকারী সংস্থাসমূহ তাদের নিয়মিত সেবা প্রদানে বাধাগ্রস্ত হচ্ছেন।