| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফাজিলা প্যাটেল; কাউন্সিলর পদে ব্রিটেনের প্রথম নেকাব পরিহিতা রাজনীতিবিদ


ফাজিলা প্যাটেল

ফাজিলা প্যাটেল; কাউন্সিলর পদে ব্রিটেনের প্রথম নেকাব পরিহিতা রাজনীতিবিদ


আন্তর্জাতিক ডেস্ক     02 May, 2022     08:32 PM    


ব্রিটেনে আসন্ন কাউন্সিলর নির্বাচনে কনজারভেটিভ পার্টির প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন ফাজিলা প্যাটেল নামের নেকাব পরিহিতা একজন মুসলিম নারী। আগামী (৫ মে) স্থানীয় সরকার নির্বাচনে জয়ী হলে তিনিই হবেন ব্রিটেনের প্রথম নেকাব পরিহিতা কাউন্সিলর সদস্য।

চার সন্তানের জননী ৩৬ বছর বয়সী ফাজিলা প্যাটেল নর্থ ইংল্যান্ডের ব্ল্যাকবার্ন এলাকায় বাস করেন। তিনি স্থানীয় ডারওয়েন কাউন্সিলের বাস্টওয়েল অ্যান্ড ডেইজিফিল্ড ওয়ার্ড থেকে নির্বাচন করছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পক্ষে। যদিও ওই এলাকা লেবার পার্টি অধ্যুষিত তবুও জয়ের জন্য আশাবাদী ফাজিলা। নেকাব পরিধান করে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকে নির্বাচন করায় সারা দেশে আলোচনার ঝড় তুলেছেন ফাজিলা প্যাটেল। কারণ এই পার্টির বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন ২০১৮ সালে দেশটির টেলিগ্রাফ পত্রিকায় একটি কলামে নেকাব পরিহিত মহিলাদের ‘ব্যাংক ডাকাত‘ বা ‘লেটাবক্স’ বলে অভিহিত করেন। পরে সারা দেশে তার বক্তব্যের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠলে ক্ষমা চান প্রধানমন্ত্রী। এছাড়া ২০২১ সালের একটি রিপোর্টে দেখা যায়, ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সদস্যদের মধ্যে মুসলিম বিদ্বেষ বড় ধরণের সমস্যা হিসেবে দেখা দিয়েছে।

কনজারভেটিভ পার্টির মধ্যে ইসলামোফোবিয়া বিরাজ করলেও কেন আপনি এই দল থেকে নির্বাচন করার চিন্তা করলেন এমন প্রশ্নের জবাবে ফাজিলা প্যাটেল বলেন, প্রথমত আমার স্বামী এই দলের কাউন্সিলর সদস্য। তাই এই দলকে আমি ভালবাসি। এছাড়া নেকাব পরিধান করে নির্বাচন করার মূল কারণ হচ্ছে আমার দল এবং এলাকাসহ সারা দেশের মানুষের ভুল ধারনা আমি পরিবর্তন করতে চাই। পোশাকের কারণে নারীরা যে পিছিয়ে আছে, এই বাঁধ আমি ভেঙ্গে দিতে চাই। অন্যান্য নারীদের আমি অনুপ্রেরণা দিতে চাই। নিজেদের উন্নয়নে কাউন্সিলর নির্বাচনে আত্মবিশ্বাস নিয়ে নারীদের দাঁড়ানোর সাহস দিতে চাই আমি। কনজারভেটিভ পার্টির সদস্য হলেও আমি পার্টির সব মতামত ও কর্মকাণ্ডের সঙ্গে একমত নাও হতে পারি। তেমনি লেবারপার্টির একজন সদস্যও তার দলের মত ও কাজের সঙ্গে একমত নাও হতে পারে। সব দলের কিছু নেতা তার নিজের মতামত প্রচার করে, যা একান্তই তার ব্যক্তিগত। ওই বিষয়ে আমি কোন বিবৃতি দিতে চাই না। আমি চাই পরিবর্তন দেখাতে। নারী হিসেবে আমি ব্যতিক্রম। আর এই ব্যতিক্রম নারী দল ও দেশের জন্য ক্ষতিকর না হয়ে সবার জন্য কাজ করতে পারে। ব্রিটেনে নারীরা অনেক পিছিয়ে আছে। স্থানীয় ও জাতীয় রাজনীতিতে তাদের আরও এগিয়ে আসা উচিত। আমার বিশ্বাস রাজনীতিতে অংশ নেওয়ার মাধ্যমে মুসলিম নারীদের নিজের এলাকার ও দেশের জন্য অনেক কিছু করার সুযোগ আছে। আগামী ৫ মের নির্বাচনে ফাজিলা প্যাটেল নির্বাচিত হলে তিনি হবেন ক্ষমতাসীন কনজার্ভেটিভ পার্টির এবং ব্রিটেনের প্রথম নেকাব পরিহিত কাউন্সিলর।

ফাজিলা প্যাটেলের স্বামী আলতাফ প্যাটেলও একজন কনজারভেটিভ পার্টির কাউন্সিলর। আলতাফ প্যাটেল টাইগার প্যাটেল নামেও পরিচিত। তাকে ‘ব্ল্যাকবার্নের বোজো’ নামে অভিহিত করেন স্থানীয় কনজারভেটিভ পার্টির সমর্থক ও সদস্যরা। কনজারভেটিভ পার্টির বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন নিজ দলে ও ঘনিষ্ঠজনদের কাছে বোজো (বরিসের বো এবং জনসনের জো) নামে পরিচিত। টাইগার প্যাটেল মনে করেন, বোজো যেমন কনজারভেটিভ পার্টিতে জনপ্রিয়, তেমনি তিনিও ব্ল্যাকবার্নে জনপ্রিয়। তিনি ২০২১ সালে লেবার পার্টির ঘাটি হিসেবে পরিচিত স্থানীয় অডলে অ্যান্ড কুইন্স পার্ক ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হন।