| |
               

মূল পাতা ইসলাম সবাই মেনে নিলে দেশে প্রধান মুফতির পদ হতে পারে : খতিব রুহুল আমীন


সবাই মেনে নিলে দেশে প্রধান মুফতির পদ হতে পারে : খতিব রুহুল আমীন


রহমত ডেস্ক     01 May, 2022     10:09 PM    


ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নর ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের  খতিব মাওলানা মুফতি রুহুল আমীন বলেছেন, আসলে কোনো দেশের নাম উল্লেখ করে কিছু না বলে শরিয়ত সম্মত বা কুরআন সুন্নাহভিত্তিক নবীর আদর্শ যেটা সেটায় আমাদের আসল অনুসরণীয়। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যুগে তিনি বিজ্ঞ সাতজন সাহাবীকে ফকীহ হিসেবে নিয়োগ করেছিলেন। যখন মাসআলা সংক্রান্ত বিষয়ে কোনো বিষয় সামনে আসতো তখন সাতজন বিজ্ঞ সাহাবী এর সমাধান দিতেন। আমাদের দেশেও রাষ্ট্রীয় আইন ধরে নিয়ে বিজ্ঞ মুফতিয়ানে কেরাম যেকোনো উদ্ভূত পরিস্থিতিতে ফতোয়া দেন। যা আবহমান কাল ধরে চলে আসছে। সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুসারে যেটা বাংলাদেশে আইন হিসেবে গণ্য হয়, বিজ্ঞ মুফতিয়ানে কেরাম যা ফতোয়া দিয়ে আসছেন তারা সেভাবে দেবেন। এর সঙ্গে একজনকে যদি সবাই মিলে মানতে পারে তাহলে সেটা খারাপ না। সেটা করা যেতে পারে। আজ (১ মে) রবিবার বেসরকারী টেলিভিশন চ্যানেল ২৪ এ এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

মুফতি রুহুল আমীন বলেন, সমাজে একজন আলেম ও মুফতির যে দায়িত্ব, খতিবের দায়িত্ব একই। পরকালে কিভাবে কামিয়াব হওয়া যায় মানুষকে সেই দিক নির্দেশনা দেবেন খতিব। আল্লাহর হুকুম আহকাম পালনের মাধ্যমে তার সন্তুষ্টি অর্জন করার রাস্তা দেখাবেন খতিব। আর জাতীয়ভাবে যখন যেটা হয় সেটাকে জাতির সামনে তুলে ধরা। আসলে শরীয়তের কোনো বিষয়ে আইন করে চাপিয়ে দিলে সেটা রাজনৈতিক কারণে হোক বা হিংসা বিদ্বেষের কারণে হোক, কোনো না কোনো কারণে সেখানে খুত দেখা গেলে তখন ভালোর চেয়ে ক্ষতি বেশি হবে। এটা নিয়ে আন্দোলন, এটা সেটা নানান কথা হবে। যদি সবাই মিলে করে, আর সরকার যদি সেটি মেনে নেয় তাহলে ভালো। জনগণ ভোট দিয়ে সরকারকে নির্বাচিত করে। সবাই মিলে সিদ্ধান্ত নিয়ে যদি একজনকে মেনে নেয় তাহলে উত্তম। কারও উপর কোনো কিছু চাপিয়ে দেয়ার চাইতে কুরআন-হাদিসের আলোকে সব মুফতিয়ানে কেরামের সহযোগিতায় একটা সিদ্ধান্ত আসলে সবাই মেনে নেবে। এরকম যদি করা হয় তাহলে সেটা বেশি ভালো হয়।

তিনি আরো বলেন, সরকারের পক্ষ থেকে যদি এরকম একটা ব্যবস্থাপনা থাকতো তাহলে অবশ্যই ভালো হতো। আংশিক হোক বা কোনো দিক দিয়ে হোক তাদেরকে যদি সহযোগিতা করা হতো এটা খুব ভালো একটা ধারনা এবং ভালো একটা প্রজেক্ট। যদিও এটা আস্তে আস্তে হলেও বাস্তবায়ন করা যায়। সেটা আমিও অনেক সময় চিন্তা করি যে আমাদের দেশে তারতম্য এত বেশি যে শহরের মসজিদগুলোর টাকা পয়সা অনেক জমে আছে। আর গ্রামে সেখানে ইমাম মুয়াজ্জিনদের দুই হাজার, তিন হাজার, চার হাজার, পাঁচ হাজার টাকার বেশি তাদের দেয়া হয় না। যেহেতু আমরা গরিব দেশ সবাই মিলে আমাদের কল্যাণের চিন্তা করতে হবে দেশ ও জাতির জন্য, ইসলামের জন্য। সবাইকে মিলে করতে হবে। সরকার কিছু অংশ দিলো, জনগণও কিছু অংশ দিলো সবাই মিলে যদি করা যায় এটা খুব সুন্দর হবে এবং এটা প্রয়োজন।