| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউক্রেন নমনীয় না হলে আলোচনায় সুফল আসবে না: ল্যাভরভ


ইউক্রেন নমনীয় না হলে আলোচনায় সুফল আসবে না: ল্যাভরভ


আন্তর্জাতিক ডেস্ক     21 April, 2022     12:32 PM    


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেন রাশিয়ার দাবি কতটা মেনে নেয় তার ওপর কিয়েভের সঙ্গে মস্কোর আলোচনার ফলাফল নির্ভর করছে। তিনি তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন। তুরস্ক এ পর্যন্ত একাধিকবার রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতা করেছে যদিও সেসব আলোচনা থেকে উল্লেখযোগ্য কোনো ফল পাওয়া যায়নি।

ল্যাভরভ ও চাভুসওগ্লুর মধ্যে টেলিফোলাপের পর এ বিষয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, কিয়েভ ও মস্কোর মধ্যে আলোচনায় ইউক্রেনকে রাশিয়ার ‘অপরিবর্তনযোগ্য’ দাবিগুলো মেনে নিতে হবে।

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেন নমনীয় না হলে দু’দেশের আলোচনায় কোনো সুফল পাওয়ার আশা নেই এবং এ বিষয়টি তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষি অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে। এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তবে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে নিলে সামরিক অভিযান বন্ধ হবে না। এসব দাবির মধ্যে রয়েছে, ইউক্রেনকে এই অঙ্গীকার করতে হবে যে, সে কখনও ন্যাটো জোটে যোগ দেবে না।কিন্তু ইউক্রেন এখন পর্যন্ত সরাসরি এমন অঙ্গীকার করতে রাজি হয়নি।

-পার্সটুডে