| |
               

মূল পাতা আন্তর্জাতিক বাধা দেয়ার পর ভারতজুড়ে বাড়ছে হিজাব পরিধান


বাধা দেয়ার পর ভারতজুড়ে বাড়ছে হিজাব পরিধান


আন্তর্জাতিক ডেস্ক     15 April, 2022     07:25 AM    


কর্নাটকের কলেজ পড়ুয়া মেয়ে মুসকানের হিজাব আন্দোলনের প্রভাবে গোটা ভারতে এখন আলোচনার অন্যতম বিষয় 'মেয়েদের হিজাব পরিধান'। মুসলিম মেয়েদের কলেজ কিংবা স্কুলে হিজাব পরিধান বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। কিন্তু তাতে নিজের অবস্থান থেকে এক ইঞ্চি পিছু হটেনি মুসলিম মেয়েরা। এ ঘটনার প্রভাবে গোটা ভারতে মেয়েদের পোশাক হিজাব এক অন্য মাত্রায় পৌঁছেছে। হিজাব পরিধানের স্বাধীনতার প্রতি অনেক অমুসলিমও সমর্থন জানিয়েছেন। তাদের মধ্যে শিক্ষিত মহিলারাও রয়েছেন। এ খবর দিয়েছে কলকাতা ভিত্তিক সংবাদ মাধ্যম পুবের কলম।

হিজাব আন্দোলন ও মুসকানের সাহসী প্রতিবাদের পর ভারতে হিজাবের চাহিদা অনেকটাই বেড়েছে। এই দাবি কলকাতা শহরের অন্যতম হিজাব ও বোরকা প্রস্তুতকারী সংস্থা ‘মডেস্টি’র কর্ণধার মসিউর রহমানের। তিনি জানান, হিজাব আন্দোলনের ফলে অনেক নতুন নতুন খরিদ্দার আসছেন আমাদের কাছে। নিত্যনতুন আধুনিক ডিজাইনের হিজাব ও বোরকার চাহিদাও বাড়ছে। কিশোরীরা এখন হিজাব পরিধানে উৎসাহী। বেড়েছে হিজাব ও মুখ খোলা বোরকার চাহিদা। আর তার জন্য মডেস্টির শাখা ও ফ্যাঞ্চাইজি বেড়েছে ভারতজুড়ে।

প্রতিভাবান এই ফ্যাশন ডিজাইনারের হিজাব এবং বোরকা দেশ ছাড়িয়ে এখন দুবাইতেও প্রতিষ্ঠিত হয়েছে। দেশের বাইরে ক্রমাগত বাড়ছে চাহিদা। দুবাইয়ের ‘আবায়া মলে’ রয়েছে তাদের স্টল। এছাড়া মুম্বইয়ের থানেতেও হাজির মডেস্টি। ‘মডেস্টি’র প্রধান শাখা রয়েছে কলকাতার নাখোদা মসজিদের কাছে ৭৬ রবীন্দ্র সরণিতে। এছাড়া ৫৬ ইলিয়ট রোড, পার্ক সার্কাস জিসান রেস্টুরেন্টের উল্টো দিকে নাসিরুদ্দিন মসজিদের পাশে রয়েছে আরও একটি শাখা। মেটিয়াবুরুজ, তপসিয়া, গার্ডেনরিচ, ফুরফুরা শরীফে মডেস্টির নিজস্ব স্টল রয়েছে। কয়েকটি রাজ্যে রয়েছে তাদের ফ্যাঞ্চাইজি।

এ ছাড়াও চাহিদা বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন নামে ফ্যাঞ্চাইজি প্রতিষ্ঠিত হয়েছে। যেমন তপসিয়ায় ভিভা, পার্ক সার্কাসে স্যুট কালেকশন, বেনিয়াপুকুরে জাফনা কালেকশন, বেক বাগানে আলিয়া ফ্যাশন, রাজাবাজারে তাহা ফ্যাশন, বাঁকড়ায় আল জাজিরা। মডেস্টি অফিসিয়াল কিউআর কোর্ড স্ক্যান করলে নিত্যনতুন কালেকশান দেখা যাবে বলে মসিউর রহমান জানান। ফেসবুক, ইনস্টাগ্রামেও পেজ রয়েছে কোম্পানির।

তাই যারা মুসলিম মেয়েদের হিজাব পরা বন্ধ করতে চাইছিলেন তারা আসলে উল্টো ফল পেয়েছেন। হিজাব নিয়ে তাদের বিদ্বেষ ছড়ানোর প্রচেষ্টা হিজাবের প্রতি ভালবাসাই বৃদ্ধি করেছে।

সূত্র : পুবের কলম