| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন টিএসসিতে নামাজের স্থানে তালা; ছেলে-মেয়ে কেউই নামাজ পড়তে পারবে না


টিএসসিতে নামাজের স্থানে তালা; ছেলে-মেয়ে কেউই নামাজ পড়তে পারবে না


রহমত ডেস্ক     13 April, 2022     03:42 PM    


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) নামাজের স্থানে তালা দিয়েছে প্রশাসন। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ওই স্থানে ছেলে বা মেয়ে কেউই নামাজ পড়তে পারবেন না বলে জানানো হয়েছে। গতকাল মঙ্গলবার (১২ এপ্রিল) ছাত্রীরা প্রশাসনের অনুমতি ছাড়া টিএসসির ওই স্থানে নামাজ আদায়ের পর এ সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে আগে থেকেই ছেলেরা সেখানে নামাজ পড়তে পারতেন। এখন কেউই  পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সেখানে নামাজ পড়তে পারবে না।

গতকাল দুপুরে ছাত্রীরা সেখানে জোহরের নামাজ আদায় করতে যান। তারা ছাত্রদের নামাজের একটি অংশ পর্দা দিয়ে ঢেকে নিজেদের জন্য নামাজের জায়গা তৈরি করে নেন। এভাবে নামাজের স্থান তৈরির অনুমতি না থাকায় সেখানে টিএসসির উপদেষ্টা ড. শিকদার মনোয়ার মুর্শেদের নেতৃত্বে ভারপ্রাপ্ত পরিচালক সৈয়দ আলী আকবর ও উপ-পরিচালক ফারজানা ছাত্রীদের নামাজ পড়তে বাধা দেন। বিষয়টি নিয়ে সেসময় উত্তেজনা দেখা দেয়।

এসময় শিক্ষার্থীদের সাথে দীর্ঘ দুই ঘণ্টা আলোচনার পর প্রশাসনের পক্ষ থেকে ১০ দিনের সময় চাওয়া হয়। টিএসসির উপদেষ্টা ড. শিকদার মনোয়ার মুর্শেদ বলেন, তারা এখানে নিয়মের বাইরে গিয়ে জায়গা নির্ধারণ করে বসেছে। আমরা তাদেরকে অফিসিয়াল প্রসেসের জন্য ১০ দিনের সময় চেয়েছি। কিন্তু তারা আমাদের কোনো কথা শুনছে না। এক্ষেত্রে আমরা এখান থেকে চলে যাবো, তারা এরপর এখানে কী করবে তার দায়-দায়িত্ব আমরা নিতে পারবো না।

এই ঘটনার পর কাল রাতে বা সকালের কোন এক সময়ে নামাজের স্থানটিতে তালা দেয়া হয়।

টিএসসিতে দেখা যায়, নামাজের স্থানে তালা দেয়ার পাশাপাশি সেখানে ছাত্রীরা যে পর্দা টাঙিয়ে ছিলো সেগুলোও সরিয়ে ফেলা হয়েছে। শিক্ষার্থীদের দাবি, সিসি ক্যামরা বন্ধ করে ছাত্রীদের নামাজের জায়গার সরঞ্জাম সরানো হয়েছে। 

যোগাযোগ করা হলে টিএসসির ভারপ্রাপ্ত পরিচালক সৈয়দ আলী আকবর জানান, নামাজের স্থানটি সাময়িকভাবে বন্ধ রেখেছেন তারা। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের নির্দেশে এটি করা হয়েছে।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এটা সামাজিক-সাংস্কৃতিক জায়গা। এখানে ধর্ম নিয়ে বাড়াবাড়ি চলবে না। আমাদের কাছে খবর আছে এখানে ধর্মীয় উস্কানি দেয়া হচ্ছে। এই জায়গার পরিবর্তে তিনি সবাইকে কেন্দ্রীয় মসজিদে নামাজ পড়ার পরামর্শ দেন। 

এর আগে ৫ এপ্রিল দুপুরে টিএসসিতে নামাজের স্থান বরাদ্দের দাবি জানিয়ে উপাচার্য বরাবর একটি স্মারকলিপি দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন নারী শিক্ষার্থী। টিএসসিতে ছেলেদের নামাজের স্থানের পাশে উপযুক্ত একটি খালি জায়গায় সামান্য সংস্কারের মাধ্যমে নারী শিক্ষার্থীদের জন্য নামাজের স্থান প্রস্তুত করা সম্ভব বলেও স্মারকলিপিতে উল্লেখ করা হয়।