| |
               

মূল পাতা আন্তর্জাতিক নোবেল পুরস্কার পেতে পারেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান


নোবেল পুরস্কার পেতে পারেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান


আন্তর্জাতিক ডেস্ক     02 April, 2022     09:28 AM    


 তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান নোবেল শান্তি পুরস্কার পেতে পারেন বলে জানিয়েছে ডাচ সংবাদপত্র আলজেমিন দাগব্লাদ। সংবাদপত্রে প্রকাশিত একটি নিবন্ধে সাংবাদিক সাসকিয়া ভ্যান ওয়েস্টথ্রিনেন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মধ্যে সমাধানে পৌঁছানোর প্রচেষ্টার জন্য তুর্কি প্রেসিডেন্ট এরদোগান নোবেল শান্তি পুরস্কার  পেতে পারেন।

রাশিয়া এবং ইউক্রেন উভয়ের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কাজে লাগিয়ে যুদ্ধ শেষ করার জন্য তার প্রচেষ্টার কারণে ব্যাপক প্রশংসা অর্জন করেছেন এরদোগান। সম্প্রতি ইস্তাম্বুলে তাদের বৈঠকের আগে ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রতিনিধিদের সাথে দেখা করেছেন এরদোগান। যা ‘গঠনমূলক’ বলে উভয় পক্ষই প্রশংসা করেছে।

ইস্তাম্বুলের আলোচনা সারা বিশ্বে শিরোনাম হয়েছে, সপ্তাহব্যাপী সংঘাতের পর আশার আলো দেখা দিয়েছে। মঙ্গলবার ইস্তাম্বুলে রুশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর একজন আলোচকও বলেছেন যে, ইউক্রেন তুরস্কসহ আটটি দেশকে গ্যারান্টার রাষ্ট্র হিসেবে দেখতে চায়। ইউক্রেন রাশিয়ার সাথে সর্বশেষ দফা আলোচনায় নিরাপত্তা গ্যারান্টির বিনিময়ে নিরপেক্ষ অবস্থান গ্রহণের প্রস্তাব করেছিল, যার অর্থ এটি সামরিক জোটে যোগ দেবে না বা সামরিক ঘাঁটি হোস্ট করবে না।