| |
               

মূল পাতা জাতীয় রমযানে হোটেল শ্রমিকদের ছাঁটাই বন্ধের দাবি ফেডারেশনের


রমযানে হোটেল শ্রমিকদের ছাঁটাই বন্ধের দাবি ফেডারেশনের


রহমত ডেস্ক     28 March, 2022     06:16 PM    


আসন্ন রমযান মাসে হোটেল শ্রমিকদের ছাঁটাই বন্ধ ও ঈদের আগেই শ্রমিকদের সব বকেয়া বেতনসহ বোনাস দেওয়ার দাবি জানিয়েছে জাতীয় হোটেল রেস্তোরাঁ শ্রমিক ফেডারেশন।

আজ (২৮ মার্চ) সোমবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়। সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় হোটেল রেস্তোরাঁ শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. দেলোয়ার হোসেন দেলু, সাধারণ সম্পাদক মো. শামছুল আলম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দেশের সব হোটেল-রেস্তোরাঁয় সারা বছর কাজ করে গেলেও রমযান মাসে বন্ধ থাকার অজুহাতে হোটেল রেস্তোরাঁ শ্রমিকদের ছাঁটাই করা হয়। যা একেবারে অনাকাঙ্ক্ষিত। কিন্তু চুপিসারে হলেও হোটেল-রেস্তোরাঁ ঠিকই খোলা থাকে। অন্যদিকে এই অজুহাত দেখিয়ে রমজান পরবর্তী ঈদুল ফিতরের বোনাস থেকেও বঞ্চিত করা হয় শ্রমিকদের। বোনাস দিতে হবে বলে যাদেরকে চাকরিচ্যুত করা হয়েছে, পরে তাদের আর নিয়োগ দেওয়া হয় না। নতুন করে শ্রমিকদের নিয়োগ দেওয়া হয়। এর মধ্য দিয়ে হোটেল-রেস্তোরাঁ মালিকরা এক ধরনের সুযোগ নিয়ে থাকেন।

বক্তারা বলেন, করোনাকে পুঁজি করে ব্যাপক শোষণ, লুটপাট, শ্রমিক ছাঁটাই, শ্রমিক নির্যাতন বন্ধ করতে হবে। করোনা মহামারির অজুহাতে ছাঁটাই করা শ্রমিকদের পূর্ণ মজুরিসহ চাকরিচ্যুত শ্রমিকদের চাকরিতে পুর্নবহাল করতে হবে। সঙ্গে সঙ্গে বেকার শ্রমিকদেরকে কাজ, খাদ্য, চিকিৎসা ও পর্যাপ্ত রেশনিংয়ের ব্যবস্থা চালু করতে হবে। শ্রম আইনের ৫ ধারা মতে নিয়োগপত্র, পরিচয়পত্র দেওয়াসহ শ্রম আইন বাস্তবায়ন করতে হবে। হোটেল-রেস্তোরাঁকে শিল্প হিসাবে ঘোষণা করতে হবে।