| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘আফগানে নিরাপত্তার জন্য মুসলিম দেশগুলোকে কাজ করতে হবে’


‘আফগানে নিরাপত্তার জন্য মুসলিম দেশগুলোকে কাজ করতে হবে’


আন্তর্জাতিক ডেস্ক     23 March, 2022     11:00 AM    


আফগানিস্তানে শান্তি ও নিরাপত্তার জন্য মুসলিম দেশটির প্রচেষ্টা পুনর্ব্যক্ত করে সৌদিআরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, আফগান জনগণ একটি করুণ পরিস্থিতির মুখোমুখি হচ্ছে যেখান থেকে তাদের বের হতে সাহায্য করা উচিত। আফগানিস্তানে শান্তি ও নিরাপত্তার জন্য মুসলিম দেশগুলোকে কাজ করতে হবে। সৌদি আরব আফগানিস্তানে শান্তি ও নিরাপত্তার জন্য ইসলামি দেশগুলোর প্রচেষ্টা এবং আফগানিস্তানের জনগণকে সাহায্য করার জন্য আরো প্রচেষ্টাকে সমর্থন করে। আফগানিস্তানকে সন্ত্রাসবাদের জন্য ব্যবহার করা উচিত নয় এবং আফগানিস্তানের জনগণকে আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করা উচিত। পাকিস্তানে ওআইসি পররাষ্ট্র মন্ত্রীদের ৪৮তম অধিবেশন আহ্বান করার জন্য পাকিস্তানকে ধন্যবাদ জানান এবং ইসলামফোবিয়ার বিরুদ্ধে প্রস্তাবের জন্য অভিনন্দন জানান তিনি।

মঙ্গলবার (২২ মার্চ) ইসলামাবাদে অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন-ওআইসি'র পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের ৪৮ তম বৈঠকে ভাষণে তিনি এসব কথা বলেন।

আফগানিস্তানে মানবাধিকারের ওপর জোর দিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানে নারী ও শিশুদের অধিকারকে সম্মান করতে হবে এবং সেখানকার মূল্যবোধ অনুযায়ী নারীদের শিক্ষা ও কাজ করার অধিকার থাকতে হবে। আফগানিস্তানকে মানবিক সহায়তা প্রদানের জন্য, এবং আফগানিস্তানের একটি ভাল ভবিষ্যতের জন্য আরও সহায়তা প্রয়োজন। বিশ্বব্যাপী প্রচেষ্টাকে সমর্থন করে। আমরা সমস্যা সমাধানের জন্য পক্ষগুলির মধ্যে সরাসরি আলোচনায় ফিরে আসাকে সমর্থন করি। সৌদি আরব প্রতিশ্রুতিবদ্ধ। ফিলিস্তিনি জনগণের অধিকার এবং প্যালেস্টাইনে শান্তি প্রতিষ্ঠা। প্রস্তাবটি আন্তর্জাতিক রেজুলেশন অনুযায়ী একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রচেষ্টাকে সমর্থন করে। আগ্রাসন বাড়ানোর জন্য হুথিদের অব্যাহত প্রচেষ্টা দেখায় যে তারা সমস্যার রাজনৈতিক সমাধান প্রত্যাখ্যান করছে। সামুদ্রিক নিরাপত্তা উন্নত করতে হুথিদের ওপর চাপ বাড়াতে ইসলামিক দেশগুলোর প্রতি আহ্বান জানান তিনি। সৌদি আরব ইয়েমেনে তার মানবিক সহায়তা অব্যাহত রাখবে।