| |
               

মূল পাতা আন্তর্জাতিক তালেবানের সঙ্গে জাতিসংঘের সম্পর্ক স্থাপনের প্রস্তাব পাস


তালেবানের সঙ্গে জাতিসংঘের সম্পর্ক স্থাপনের প্রস্তাব পাস


আন্তর্জাতিক ডেস্ক     18 March, 2022     04:01 PM    


তালেবানের সঙ্গে জাতিসংঘের আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব পাস হয়েছে। তবে অনুমোদনে তালেবান শব্দটি নেই। এ ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ‘আফগানিস্তানের নতুন সরকার’।  বৃহস্পতিবার (১৭ মার্চ) তালেবানের সঙ্গে সম্পর্ক স্থাপনে নরওয়ের দেয়া প্রস্তাবের ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হয়। এতে ১৫টি সদস্য রাষ্ট্রের মধ্যে তালেবানের পক্ষে ভোট মেলে ১৪টি দেশের। ভোট দেয়নি রাশিয়া। জাতিসংঘ প্রস্তাবটি অনুমোদন করলেও এতে তালেবান শব্দটি ব্যবহার করা হয়নি।

জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তানের নতুন সরকারকে এক বছরের জন্য জাতিসংঘের রাজনৈতিক মিশনে অন্তর্ভুক্ত করা হলো। এই পদক্ষেপটি দেশটির শান্তির জন্য গুরুত্বপূর্ণ।

জাতিসংঘে নরওয়ের রাষ্ট্রদূত মোনা জুল বলেন, এটি একটি নতুন প্রস্তাব এবং এখানে মূলত আফগানিস্তানে জাতিসংঘের মিশন পরিচালনার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। গত বছর ক্ষমতার পট পরিবর্তনের পর থেকে দেশটিতে সার্বিকভাবে যে বিপর্যয় শুরু হয়েছে, তা থেকে সাধারণ আফগানদের উদ্ধার ও আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা আনাই জাতিসংঘের লক্ষ্য।’

উল্লেখ্য, তালেবান শাসন ক্ষমতা কব্জা করার ছয় মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত এই গোষ্ঠীকে স্বীকৃতি দেয়নি বিশ্বের কোনো দেশ। বেশিরভাগ রাষ্ট্রই আফগানিস্তানে তাদের দূতাবাস বন্ধ রেখেছে।