| |
               

মূল পাতা আন্তর্জাতিক বিজেপির হেরে গিয়েও লজ্জা নেই : মমতা


বিজেপির হেরে গিয়েও লজ্জা নেই : মমতা


আন্তর্জাতিক ডেস্ক     08 March, 2022     08:04 AM    


ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভায় গভর্নরের ভাষণে বাধা দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বিজেপি যা করেছে, তা গণতন্ত্রের জন্য লজ্জা! হেরে গিয়েও ওদের লজ্জা নেই। তিনি সোমবার (০৭ মার্চ) সাংবাদিকদের সামনে ওই মন্তব্য করেন।

মুখ্যমন্ত্রী বিজেপিকে টার্গেট করে বলেন, ‘বিজেপি এটা ‘নাটক’ করার চেষ্টা করেছে। নির্বাচনে হেরে গিয়েও ওদের লজ্জা নেই। তা সত্ত্বেও আমি মনে করি বিজেপি যা করেছে ঠিক করেনি। বিজেপি যা করেছে তা গণতন্ত্রের জন্য লজ্জা! যেহেতু গভর্নর বাজেট বক্তব্য না পড়ে চলে যাচ্ছিলেন, গভর্নর না পড়ে চলে গেলে এটা একটা সাংবিধানিক সঙ্কট হতো সেজন্য সংবিধানের মর্যাদা রক্ষা করার জন্য আমাদের মেয়েরা, ছেলেরা (বিধায়করা) তাকে বারবার করে অনুরোধ করেন আপনি এটা পড়ুন।’  

আজ বাজেট অধিবেশনের সূচনায় গভর্নর জগদীপ ধনখড় তার ভাষণ শুরু করতেই বিধানসভার ওয়েল নেমে তুমুল বিক্ষোভ শুরু করে দেন বিজেপি বিধায়করা। বিরোধী দলনেতা ও বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারীর নেতৃত্বে বিজেপি বিধায়করা স্লোগান তোলেন, ‘ছাপ্পা ভোটের সরকার, আর নেই দরকার’, ‘ভারত মাতা কী জয়’ ইত্যাদি।  ওই ঘটনায় তুমুল হট্টগোলের ফলে গভর্নর তার ভাষণ পড়তে পারেননি। 

এ সময়ে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি বিধায়কদের শান্ত হতে বললেও কোনও কথাই শোনেননি বিজেপি বিধায়করা। অবশেষে গভর্নর তার ভাষণের প্রথম ও শেষ লাইন পড়েই বিধানসভা কক্ষ ত্যাগ করেন।    

এ প্রসঙ্গে  বিধানসভার বাইরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে বলেন, বিরোধীরা স্লোগান দেয়, বিক্ষোভ করে কিন্তু কখনও গভর্নরের ভাষণ বন্ধ হয়নি। এটা অপ্রত্যাশিত ঘটনা। আমরা একঘণ্টা অপেক্ষা করেছি। আমাদের বিধায়করা অনুরোধ করেছেন, কিন্তু কেউ কোনও কথা শোনেননি। স্পিকার শান্ত হওয়ার আবেদন করেছেন। আমি হাতজোড় করে অনুরোধ করেছি। কিন্তু কোনও কাজ হয়নি। মুখ্যমন্ত্রী অবশ্য গভর্নরকে তার তার ভাষণের প্রথম ও শেষ লাইন পড়ার ধন্যবাদ জানিয়েছেন। মুখ্যমন্ত্রী এদিন পরবর্তীতে রাজভবনে গভর্নরের সঙ্গে সাক্ষাত করতে যান।    

এদিকে, এ প্রসঙ্গে বিরোধী দলনেতা  ও বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী বলেছেন,  ‘বাংলায় (পৌরসভা) ভোটের ফল দেখেই বোঝা যাচ্ছে কারা গণতন্ত্র মানে। এখানে ছাপ্পা ভোট, রিগিং—সব হচ্ছে। আর রাজ্যপালের উপরে কোনও চাপ ছিল কি না, তা তিনি বলতে পারবেন।’

-পার্সটুডে